উইন্ডোজ 10-এ প্রবর্তিত, মেমরি কম্প্রেশন হল এমন একটি বৈশিষ্ট্য যা আপনার কম্পিউটারকে পিছিয়ে রাখার জন্য আপনার RAM-কে আরও শ্বাস-প্রশ্বাসের জায়গা দেয়। উইন্ডোজ ডিফল্টরূপে মেমরি কম্প্রেশন চালু করবে, এবং আপনি যদি দয়া করে এটি নিষ্ক্রিয় করতে পারেন।

কিন্তু এটা ঠিক কি করে, এবং আপনি এমনকি প্রথম স্থানে এটি নিষ্ক্রিয় করা উচিত? আসুন একটু বিস্তারিতভাবে এই বৈশিষ্ট্যটি দেখুন।

উইন্ডোজ পৃষ্ঠা ফাইল কি?

আমরা মেমরি কম্প্রেশন এবং এর গুরুত্ব সম্পর্কে জানার আগে, আসুন এটি সম্পর্কিত একটি খুব গুরুত্বপূর্ণ ধারণাটি স্পষ্ট করি: পৃষ্ঠা ফাইলগুলি।

পৃষ্ঠা ফাইলগুলি হল লুকানো সিস্টেম ফাইল যা উইন্ডোজ সেকেন্ডারি স্টোরেজে সংরক্ষণ করে, যা সাধারণত আপনার স্থানীয় ড্রাইভ। এগুলিতে এমন তথ্য রয়েছে যা আপনার RAM (শারীরিক স্মৃতি) অবিলম্বে প্রয়োজন হয় না। এইভাবে, পৃষ্ঠা ফাইলগুলি এক ধরণের সেকেন্ডারি র‌্যাম হিসাবে কাজ করে, কারণ আপনার শারীরিক মেমরি পূর্ণ হলে আপনার কম্পিউটার পৃষ্ঠা ফাইলগুলিতে ডেটা সংরক্ষণ করবে।

পৃষ্ঠা ফাইলগুলি ছাড়া, আপনি লক্ষ্য করবেন যে আপনার কম্পিউটার খুব ধীর বা ক্র্যাশ হচ্ছে, ত্রুটিযুক্ত হচ্ছে বা ঘন ঘন ডেটা হারাতে চলেছে। আপনার অ্যাপ্লিকেশানগুলি একইভাবে ক্ষতিগ্রস্থ হতে পারে কারণ আপনার কম্পিউটারে অস্থায়ী ডেটা সঞ্চয় করার জায়গা থাকবে না যা তাদের চালু রাখার জন্য প্রয়োজনীয়। উপরন্তু, পৃষ্ঠা ফাইলগুলি নিজেরাই শারীরিক মেমরি মুক্ত করার প্রয়োজনীয়তা দূর করে।

যাইহোক, যখন আপনার কম্পিউটার সেকেন্ডারি স্টোরেজ থেকে ডেটা সঞ্চয় করে এবং পুনরুদ্ধার করে, যা পেজিং নামে পরিচিত, এটি আপনার পিসিকে ধীর করে দিতে অবদান রাখতে পারে। এর কারণ হল হার্ড ড্রাইভ থেকে ডেটা পড়া RAM থেকে উল্লেখযোগ্যভাবে ধীর।

এখানেই মেমরি কম্প্রেশন আসে।

উইন্ডোজে মেমরি কম্প্রেশন কি এবং কেন এটি গুরুত্বপূর্ণ?

উইন্ডোজে মেমরি কম্প্রেশন RAM এ লেখার আগে ডেটার আকার কমিয়ে দেয়। এই প্রক্রিয়াটি আপনার কম্পিউটারকে সাধারণভাবে শারীরিক মেমরির চেয়ে বেশি ফাইল সংরক্ষণ করতে দেয়, পৃষ্ঠা ফাইলগুলির প্রয়োজনীয়তা হ্রাস করে। নো পেজিং মানে দ্রুত কম্পিউটার।

পেজিং কার্যে দেখতে, স্টার্টে ডান-ক্লিক করুন এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন। টাস্ক ম্যানেজারে, পারফরম্যান্স ট্যাবে নেভিগেট করুন এবং বাম সাইডবারে মেমরিতে ক্লিক করুন। আপনি In Use (কম্প্রেসড) এর অধীনে উইন্ডোজের কত মেমরি কম্প্রেস করা আছে তা দেখতে পাবেন; বন্ধনীর চিত্রটি মেমরি কম্প্রেশন দেখায়।

কিভাবে মেমরি কম্প্রেশন সক্ষম করবেন

আপনার কম্পিউটারে মেমরি কম্প্রেশন সক্ষম না থাকলে, আপনি PowerShell এর মাধ্যমে এটি নিজে করতে পারেন। Win কী টিপুন, অনুসন্ধান বারে PowerShell ইনপুট করুন এবং এন্টার টিপুন। পাওয়ারশেল অ্যাপটি ফলাফলে উপস্থিত হলে, প্রশাসক হিসাবে চালান ক্লিক করুন।

কমান্ডটি কাজ করেছে কিনা তা দেখতে, প্রশাসক হিসাবে আবার PowerShell খুলুন, Get-MMAgent লিখুন এবং এন্টার টিপুন। এটি মেমরি কম্প্রেশন কোথায় বলে তা পরীক্ষা করুন এবং যদি মানটি সত্য হয় তবে এটি কাজ করে।

কিভাবে মেমরি কম্প্রেশন নিষ্ক্রিয় করা যায়

মেমরি কম্প্রেশন কতটা গুরুত্বপূর্ণ তা বিবেচনা করে, এমন একটি দৃশ্য হতে পারে যেখানে আপনি এটি নিষ্ক্রিয় করতে চাইতে পারেন। উদাহরণস্বরূপ, যেহেতু ডেটা সংকুচিত করার জন্য কিছু প্রক্রিয়াকরণ শক্তি লাগতে পারে, তাই এমন পরিস্থিতি রয়েছে যেখানে এটি আপনার কম্পিউটারকে ধীর করে দিতে পারে যখন এটি শারীরিক মেমরিতে কম থাকে।

মেমরি কম্প্রেশন demystified

এখন আপনি জানেন যে মেমরি কম্প্রেশন কী, কেন এটি গুরুত্বপূর্ণ এবং আপনি কীভাবে এটি সক্ষম করতে পারেন এবং আপনার যদি এটির প্রয়োজন হয় তবে এটি অক্ষম করুন৷

যাইহোক, আমরা মেমরি কম্প্রেশন অক্ষম করার বিরুদ্ধে পরামর্শ দিই কারণ এটি আপনার RAM খেলার জন্য আরও জায়গা দেয়। এটি আপনাকে বেশিরভাগ সমস্যা এড়াতে সাহায্য করে যা আপনার শারীরিক স্মৃতি পূর্ণ হলে আপনি যে সমস্যার সম্মুখীন হতে পারেন। উল্লেখযোগ্যভাবে, এই বৈশিষ্ট্যটি আপনার কম্পিউটারকে মাধ্যমিক সঞ্চয়স্থানে প্রয়োজনীয় ফাইলগুলি সংরক্ষণ করতে বাধা দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *