ফাইল এবং ডিরেক্টরি কম্প্রেস করা একটি অপারেটিং সিস্টেমের সবচেয়ে মৌলিক কার্যকারিতাগুলির মধ্যে একটি। লিনাক্সে, একটি সংকুচিত ফাইল তৈরির জন্য আদর্শ বিন্যাস হল একটি টেপ সংরক্ষণাগার বা টারবল, বা কেবল TAR।

আপনি যথাক্রমে TAR.GZ এবং TAR.BZ2 ফাইল তৈরি করতে gzip এবং bzip2 ব্যবহার করে আরও কম্প্রেশন প্রয়োগ করতে পারেন। tar একা লিনাক্স-ভিত্তিক সিস্টেমের জন্য একটি কাঁচা সংরক্ষণাগার ইউটিলিটি।

কিভাবে একটি TAR ডিরেক্টরি তৈরি করা যায় তা দেখার আগে, আসুন নিশ্চিত হয়ে নিন যে আপনি আপনার লিনাক্স সিস্টেমে tar ইনস্টল করেছেন।

আপনার লিনাক্স ডেস্কটপে Tar ইনস্টল করা হচ্ছে

বেশিরভাগ আধুনিক লিনাক্স ডিস্ট্রোতে ডিফল্টরূপে টার ইনস্টল করা থাকে। যাইহোক, যদি আপনার কাছে এটি না থাকে তবে আপনি নিম্নলিখিত কমান্ডগুলি ব্যবহার করে এটি ইনস্টল করতে পারেন।

লিনাক্সে TAR ডিরেক্টরি তৈরি করা এবং ডেটা সংকুচিত করা

প্রথম সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হল আপনার ফাইল বা সাবডিরেক্টরিগুলি উপস্থিত থাকা ডিরেক্টরিতে টার্মিনাল খোলা। আপনি cd কমান্ড ব্যবহার করে বা ডিরেক্টরিতে ডান-ক্লিক করে এবং প্রসঙ্গ মেনু থেকে টার্মিনালে খুলুন নির্বাচন করে এটি করতে পারেন।

7-জিপ। ব্যবহার করে একটি TAR ডিরেক্টরি তৈরি করুন

আপনি যদি কমান্ড-লাইন সমাধান পছন্দ না করেন তবে আপনি 7-জিপ ইনস্টল করতে পারেন। একবার ইন্সটল হয়ে গেলে, ডাইরেক্টরীতে ডান ক্লিক করুন এবং কম্প্রেস এ ক্লিক করুন। এটি আপনাকে TAR.XZ ফরম্যাট বেছে নিতে দেয়, যেখানে XZ হল gzip-এর মতো এক ধরনের কম্প্রেশন।

TAR ডিরেক্টরি ব্যবহার করে লিনাক্সে আপনার ডেটা সংকুচিত করুন

তাই এখন আপনি লিনাক্সে একটি TAR ডিরেক্টরি তৈরি করার বিভিন্ন উপায় জানেন। শেয়ার করা বা সংরক্ষণ করার মতো বিভিন্ন উদ্দেশ্যে আপনার ডেটা সংকুচিত করতে আপনি এই পদ্ধতিগুলি ব্যবহার করতে পারেন।

আপনি সাধারণ ফাইল এবং ফোল্ডারগুলির মতো TAR ফাইল বা ডিরেক্টরি খুলতে বা চালু করতে পারবেন না। টারবলের বিষয়বস্তু অ্যাক্সেস করার জন্য আপনাকে প্রথমে ডিকম্প্রেস করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *