আমরা সবাই জানি প্রযুক্তি কতটা ভঙ্গুর হতে পারে। তাপ, ধূলিকণা, জল বা ঝাঁকুনি এবং আচমকা যাই হোক না কেন, আমাদের সরঞ্জামগুলি দ্রুত শেষ হয়ে যেতে পারে বা সম্পূর্ণরূপে নষ্ট হয়ে যেতে পারে। এটি আমাদের পকেটে একটি বড় প্রভাব ফেলতে পারে।

কিন্তু প্রযুক্তি এখন এই ধরনের বিপদ, বিশেষ করে ধুলো, ধ্বংসাবশেষ এবং জল মোকাবেলার জন্য ডিজাইন করা যেতে পারে। এখানেই এন্ট্রি সিকিউরিটি কোড আসে। কিন্তু এটা আসলে কী?

একটি প্রবেশ নিরাপত্তা কোড কি?

ইনগ্রেস প্রোটেকশন কোড, বা আইপি কোড হল একটি শ্রেণীবিভাগ সিস্টেম যা প্রযুক্তি পণ্যগুলির জল এবং ধুলো বা ধ্বংসাবশেষের প্রতিরোধ ক্ষমতা গ্রেড করতে ব্যবহৃত হয়।

এটি আন্তর্জাতিক ইলেক্ট্রোটেকনিক্যাল কমিশন (বা আইইসি) দ্বারা প্রস্তুতকারকদের একটি নির্দেশিকা প্রদান করার জন্য তৈরি করা হয়েছিল যা তারা যে কোনও প্রযুক্তিগত আইটেমের বাহ্যিক সুরক্ষা স্তরকে শ্রেণীবদ্ধ করতে ব্যবহার করতে পারে। কোড একটি প্রযুক্তিগত পণ্য ঘেরাও করতে ব্যবহৃত যে কোনও বাইরের শেলকেও উল্লেখ করতে পারে।

কোডটি বোঝা খুব সহজ এবং পণ্যের সুরক্ষা স্তর গ্রেড করতে শূন্য থেকে নয় পর্যন্ত সংখ্যা ব্যবহার করে। এই শ্রেণীবিভাগগুলিকে সংগঠিত করার জন্য একটি সাধারণ টেবিল রয়েছে, যা নীচে দেখানো হয়েছে।

প্রতিটি শ্রেণিবিন্যাস “IP” দিয়ে শুরু হয় (“অনুপ্রবেশ সুরক্ষা” এর জন্য), তারপরে দুটি সংখ্যা যা পণ্যের প্রতিরোধের মাত্রা বর্ণনা করে।

উদাহরণস্বরূপ, যদি একটি পণ্যের IP67 গ্রেড সুরক্ষা থাকে, তবে এটি ধুলো এবং ধ্বংসাবশেষের বিরুদ্ধে সম্পূর্ণ সুরক্ষা রাখে এবং 15 মিমি এবং এক মিটার গভীরতার সাথে পানিতে আধা ঘন্টা সম্পূর্ণ নিমজ্জিত থাকতে পারে।

আপনি উপরে দেখতে পাচ্ছেন, ধুলো সুরক্ষা গ্রেডিং জল সুরক্ষা গ্রেডিংয়ের চেয়ে কিছুটা কম জটিল। যেখানে ধুলো-প্রতিরোধের কোডেকগুলি ছয় নম্বরে শেষ হয়, জল-প্রতিরোধের কোডেকগুলি 9k-এ শেষ হয়। এই মুহুর্তে, আপনার প্রযুক্তিগত পণ্যটি জলের জন্য অনেক বেশি দুর্ভেদ্য হবে, কয়েকটি অত্যন্ত চরম ক্ষেত্রে ছাড়া।

আপনি যদি কখনও একটি “X” দ্বারা প্রতিস্থাপিত একটি সংখ্যা দেখেন তবে এর মানে হল যে পণ্যটি এখনও সেই মন্তব্যে প্রতিরোধের জন্য পরীক্ষা করা হয়নি, বা কোনও প্রযোজ্য পরীক্ষা করা যেতে পারে। এটি সম্পর্কে সচেতন থাকুন, কারণ এর অর্থ হতে পারে যে একটি পণ্যের একটি নির্দিষ্ট কারণের বিরুদ্ধে সামান্য বা কোন সুরক্ষা নেই।

অবশ্যই, আইপি কোড অপ্রাসঙ্গিক হয়ে উঠতে পারে যদি কোনো পণ্যে পরিবর্তন করা হয়। উদাহরণস্বরূপ, যদি বাহ্যিক অংশে ছিদ্র করা হয়, বা বস্তুটি ফাটল বা মরিচা ধরে যায়, তবে বাহ্যিক বিপদগুলির প্রতিরোধের ক্ষমতা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেতে পারে।

আপনার প্রযুক্তির জন্য প্রতিরোধের মাত্রা নির্ধারণ করতে আইপি কোড ব্যবহার করুন

আপনি যদি আপনার প্রযুক্তি পণ্যগুলির জল এবং ধূলিকণা বা ধ্বংসাবশেষ প্রতিরোধের বিষয়ে উদ্বিগ্ন বা বিভ্রান্ত হন তবে তাদের একটি প্রবেশ সুরক্ষা রেটিং আছে কিনা তা দেখতে অনলাইনে তাদের স্পেসিফিকেশন পরীক্ষা করা সহায়ক হতে পারে।

এটি আপনাকে আরও সচেতন করবে যে আপনি কোথায় আপনার জিনিসপত্র নিতে পারবেন এবং কোথায় নিতে পারবেন না এবং আপনাকে জানিয়ে দেবে কোন বিপদগুলি থেকে তাদের দূরে রাখা উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *