আপনি আরও উন্নত ফটোগ্রাফার হওয়ার সাথে সাথে আপনার বিভিন্ন প্রযুক্তিগত পদ সম্পর্কে আরও জ্ঞান থাকবে। কিছু সময়ে, আপনি সম্ভবত আপনার ক্যামেরার সাথে প্রাথমিকভাবে পেয়েছিলেন এমন স্ট্যান্ডার্ড কিট সংস্করণের বাইরে আপনার লেন্সগুলি আপগ্রেড করতে চাইবেন।

হয়তো আপনি আগে “ওয়াইড-এঙ্গেল লেন্স” শব্দটি দেখেছেন। অনেক ফটোগ্রাফার এর লেন্স আছে, এবং তাদের এটা করার অনেক কারণ আছে। চমৎকার ছবি তোলার পাশাপাশি, প্রশস্ত লেন্স আপনাকে অবাঞ্ছিত মনোযোগ এড়াতে এবং অন্যান্য উদ্দেশ্য পূরণ করতে সাহায্য করতে পারে।

তাহলে, ওয়াইড-এঙ্গেল লেন্স আসলে কী? কেন আপনার টুলকিটে একটি যোগ করা উচিত? আমরা নীচে এই দুটি প্রশ্নের উত্তর দেব।

ওয়াইড-এঙ্গেল লেন্স কি?

আপনি এটির নাম থেকে অনুমান করতে পারেন, একটি ওয়াইড-এঙ্গেল লেন্স হল যেকোনো লেন্স – তা প্রাইম হোক বা জুম – যেখানে আপনি যা দেখছেন তার বিস্তৃত পরিসর পেতে পারেন। সাধারণভাবে বলতে গেলে, আপনি ওয়াইড-এঙ্গেল হিসাবে 35 মিমি এবং তার কম ফোকাল দৈর্ঘ্য সহ যেকোনো লেন্স উল্লেখ করতে পারেন।

ওয়াইড-এঙ্গেল লেন্স সাধারণত 24 মিমি পর্যন্ত নেমে যায়; এর পরে, আপনি একটি আল্ট্রা-ওয়াইড-এঙ্গেল লেন্স ব্যবহার করছেন। আপনি একটি DSLR বা আয়নাবিহীন ক্যামেরা ব্যবহার করেন কিনা এবং আপনি যে নির্মাতার ব্যবহার করেন তার উপর নির্ভর করে, আপনার কাছে উপলব্ধ ওয়াইড-এঙ্গেল লেন্সের সংখ্যা পরিবর্তিত হবে।

একটি ওয়াইড-এঙ্গেল ক্যামেরা লেন্সের মালিক হওয়ার সুবিধাগুলি কী কী?

এখন যেহেতু আপনার ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স সম্পর্কে অন্তত একটি প্রাথমিক ধারণা রয়েছে, তাই আপনার কেন একটি কেনা উচিত তা আমরা আলোচনা করতে পারি। নীচে, আপনি আপনার কিটে একটি ওয়াইড-অ্যাঙ্গেল ক্যামেরা লেন্স যুক্ত করার পরে আপনি উপভোগ করতে পারেন এমন ছয়টি সুবিধা পাবেন।

1. চিত্রের তীক্ষ্ণতা

প্রতিটি ফটোগ্রাফার-তাদের স্তর নির্বিশেষে-অন্য যেকোন কিছুর চেয়ে তীক্ষ্ণ ছবি পেতে চায়। এবং একটি লেন্স নির্বাচন করার সময়, ছবির গুণমান একটি মৌলিক ক্ষেত্রগুলির মধ্যে একটি যা আপনাকে কেনার আগে বিবেচনা করা উচিত।

ফটোগ্রাফির ক্ষেত্র জুড়ে, অনেকেই তাদের তীক্ষ্ণতার জন্য ওয়াইড-এঙ্গেল লেন্সের প্রশংসা করেন। আপনি অবিশ্বাস্য ফলাফল পেতে পারেন, এবং চিত্রটি ঝাপসা হওয়ার আগে আপনি যখন আপনার শাটারের গতি কমিয়ে দেন তখন আপনার কাছে একটু বেশি জায়গা থাকে।

ফটোগ্রাফিতে টেক্সচার বোঝা অপরিহার্য, এবং ওয়াইড-এঙ্গেল লেন্সগুলি আপনাকে আপনার বিষয়গুলি থেকে এগুলি আনতে সাহায্য করতে পারে। আপনি বিল্ডিং, প্রাকৃতিক ল্যান্ডস্কেপ, এবং আরো অনেক সুন্দর শট ক্যাপচার করতে পারেন।

2. ওয়াইড-এঙ্গেল লেন্স আপনার ইমেজকে আরও বেশি করে তুলে আনে

সংকীর্ণ লেন্সগুলি আপনার ছবিগুলিতে আপনার দর্শকরা দেখতে পারে এমন জিনিসগুলির সংখ্যা কমানোর জন্য দুর্দান্ত। কিন্তু কখনও কখনও, একটি দীর্ঘ ফোকাল দৈর্ঘ্য সহ একটি লেন্স ব্যবহার করে আপনি যে দৃশ্যটি চান তা ক্যাপচার করার চেষ্টা করার সময় আপনাকে অসুবিধায় ফেলতে পারে।

যেহেতু ওয়াইড অ্যাঙ্গেল লেন্সগুলির একটি বিস্তৃত পরিসর রয়েছে, তাই আপনাকে প্রায়শই আপনি যে সঠিক রচনাটি খুঁজছেন তা ফটোগ্রাফ করতে সক্ষম না হওয়ার বিষয়ে চিন্তা করতে হবে না। ফলস্বরূপ, এই লেন্সগুলি ব্যস্ত রাস্তায় শুটিং করার জন্য এবং আপনার চিত্রগুলিতে বিশিষ্ট লাইনগুলি সহ দুর্দান্ত।

যেহেতু আপনি আপনার চিত্রগুলিতে আরও বেশি কিছু পেতে পারেন, তাই শহরের দৃশ্যগুলি ক্যাপচার করার জন্য এবং আপনার শটে নেতিবাচক স্থান ব্যবহার করার জন্য ওয়াইড-এঙ্গেল লেন্সগুলিও দুর্দান্ত।

3. পোস্ট-প্রোডাকশনে ফসলের জন্য অঙ্কুর করা সহজ

আপনি কতবার আপনার পছন্দের একটি ফটো স্ন্যাপ করেছেন, শুধুমাত্র ইনস্টাগ্রামের ক্রপ প্রয়োজনীয়তাগুলিকে অভিশাপ দেওয়ার জন্য যখন এটি আপনার প্রোফাইলে সম্পূর্ণ ফ্রেমে ফিট করার চেষ্টা করে? আপনি যদি বেশিরভাগ ফটোগ্রাফারদের মতো হন তবে আপনি সম্ভবত কমপক্ষে এক ডজন বার এই বিরক্তির মধ্যে পড়েছেন।

আপনি ফটোগ্রাফিতে আরও অভিজ্ঞ হয়ে উঠলে, আপনি শিখবেন যে আপনার ইচ্ছার চেয়ে বেশি ক্যাপচার করা আপনাকে পোস্ট-প্রোডাকশন পর্যায়ে উল্লেখযোগ্যভাবে সাহায্য করতে পারে। যেহেতু ওয়াইড-অ্যাঙ্গেল লেন্সগুলি ফ্রেমে বেশি ফিট করে, তাই ক্রপিংয়ের জন্য শ্যুটিং করাটা অন্যথায় যতটা হতো তার চেয়ে অনেক বেশি সোজা।

আপনি যদি খুব বেশি ক্রপ করেন তবে আপনার চিত্রের গুণমান হারাতে পারে, তাই আপনাকে একটি সুখী মাধ্যম স্ট্রাইক করার চেষ্টা করা উচিত। আপনার এবং আপনার প্রাথমিক বিষয়ের মধ্যে বিস্তৃত দূরত্ব রাখার চেষ্টা করুন এবং আপনার জন্য সবচেয়ে উপযুক্ত একটি বেছে নিন।

4. ওয়াইড-এঙ্গেল লেন্স আপনাকে আরও বিচক্ষণ হতে দেয়

ফটোগ্রাফির অনেক ফর্মের জন্য আপনাকে পুরোদমে থাকা প্রয়োজন; স্ট্রিট ফটোগ্রাফি সম্ভবত সবচেয়ে বিখ্যাত উদাহরণ। যাইহোক, একটি বড় ক্যামেরা এবং বড় লেন্স ব্যবহার করা স্বাভাবিকভাবেই আপনার প্রতি আরও মনোযোগ আকর্ষণ করবে-যা মুহূর্তটি নষ্ট করতে পারে এবং আপনি যে শটটি চান তা ক্যাপচার করতে বাধা দিতে পারে।

আপনি কোথায় ভ্রমণ করেন তার উপর নির্ভর করে, একটি বড় লেন্স ব্যবহার করে এমন লোকদের থেকেও অবাঞ্ছিত মনোযোগ আকর্ষণ করতে পারে যাদের হৃদয়ে আপনার সেরা আগ্রহ নেই। বড় ক্যামেরা সরঞ্জামগুলি আরও অর্থের ইঙ্গিত দিতে পারে, এবং যেহেতু আপনার গিয়ারটি সাধারণত শুরু করা ব্যয়বহুল, তাই আপনি ডাকাতি বা হয়রানির ঝুঁকি চালাতে পারেন।

ওয়াইড-এঙ্গেল লেন্স প্রায়ই খুব ছোট হয়; আপনি কোন সমস্যা ছাড়াই আপনার কোটের পকেটে Fujifilm এর 27mm লেন্সের মত যেকোনো কিছু ফিট করতে পারেন। যেমন, আপনি আপনার ক্যামেরাকে আরও ভালোভাবে লুকিয়ে রাখতে পারেন এবং ঝামেলা-মুক্ত ফটোগ্রাফির অভিজ্ঞতা উপভোগ করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *