ইনস্টাগ্রাম ফলোয়ার ট্র্যাকিং অ্যাপগুলি অ্যাপ স্টোর এবং গুগল প্লে স্টোরে জনপ্রিয়। এই অ্যাপ্লিকেশানগুলি আপনাকে দেখাবে কে আপনাকে অনুসরণ করছে না এবং আপনাকে অনুসরণ করা লোকেদের তালিকা দেখাবে যারা আপনাকে অনুসরণ করে না।

অনেক Instagram ব্যবহারকারী এই অ্যাপগুলি ডাউনলোড করতে চান কারণ Instagram এটি একটি নেটিভ বৈশিষ্ট্য হিসাবে অফার করে না। যাইহোক, এই অ্যাপগুলি সবসময় নির্ভরযোগ্য বা ডাউনলোড করা নিরাপদ নয়।

আপনি যদি এই অ্যাপগুলির মধ্যে একটি ডাউনলোড করার কথা ভাবছেন বা ইতিমধ্যে একটি ডাউনলোড করে থাকেন তবে প্রথমে এটি পড়তে ভুলবেন না এবং এই অ্যাপগুলি ব্যবহার করার বিষয়ে দুবার চিন্তা করুন।

ইনস্টাগ্রাম ফলোয়ার ট্র্যাকিং অ্যাপগুলির সাথে নিরাপত্তা সমস্যা

এই অ্যাপগুলির সবচেয়ে বড় সমস্যাগুলির মধ্যে একটি নিরাপত্তা সম্পর্কিত। এই অ্যাপগুলির জন্য আপনাকে তৃতীয় পক্ষকে আপনার Instagram ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড প্রদান করতে হবে। এর মানে হল আপনার পাসওয়ার্ড আর নিরাপদ নয়।

সর্বোপরি, আপনি তৃতীয় পক্ষের অ্যাপকে কতটা বিশ্বাস করতে পারেন? অ্যাপ স্টোর বা গুগল প্লে স্টোরে একটি অ্যাপের ইতিবাচক রিভিউ আছে বলেই, এর মানে এই নয় যে এটি আপনার পাসওয়ার্ড সংরক্ষণ করার জন্য যথেষ্ট নিরাপদ।

আপনার পাসওয়ার্ড আর সুরক্ষিত নয়, এটি হ্যাক হওয়ার সম্ভাবনা বেশি করে তোলে। আপনি অবশ্যই আগে বন্ধু বা পরিচিতদের ইনস্টাগ্রামে হ্যাক হতে দেখেছেন। বেশিরভাগ সময় হ্যাকাররা আপনার বন্ধুদের কাছে অর্থ চায় বা আপনার বন্ধুদের লিঙ্ক পাঠায় যার ফলে তারাও হ্যাক হতে পারে।

কখনও কখনও, হ্যাক হওয়ার অর্থ আপনাকে একটি নতুন ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট তৈরি করতে হবে এবং আপনি আপনার সমস্ত অনুসরণকারীদের হারাবেন। এটি যাতে না ঘটে তার জন্য, তৃতীয় পক্ষকে আপনার পাসওয়ার্ড দেওয়া এড়িয়ে চলুন।

Instagram API নির্ভরযোগ্যতা সমস্যা

ইনস্টাগ্রামের API-তে অতীতের পরিবর্তনের কারণে, এই অ্যাপগুলি নির্ভরযোগ্য নাও হতে পারে। যদিও আগের Instagram সংস্করণগুলি এই অ্যাপগুলিকে পরিচালনা করা সহজ করে তুলেছিল, নতুন সংস্করণগুলি ততটা সঠিক নাও হতে পারে এবং কিছু অ্যাপ সম্পূর্ণভাবে এই তথ্যগুলিতে তাদের অ্যাক্সেস হারিয়ে ফেলেছে।

এর মানে হল যে এই অ্যাপগুলির সম্ভাব্য নিরাপত্তা সমস্যাগুলি ছাড়াও, কোনও ডাউনলোড করা কাজ নাও করতে পারে। এর মানে হল যে আপনি সম্ভাব্যভাবে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করবেন না।

ফলোয়ার ট্র্যাকিং অ্যাপ ডাউনলোড করে থাকলে কী করবেন?

আপনি যদি ইতিমধ্যে একটি ফলোয়ার ট্র্যাকিং অ্যাপ ডাউনলোড করে থাকেন বা ডাউনলোড করে থাকেন তবে আপনার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট হ্যাক হওয়া থেকে রোধ করতে আপনি এখনও কিছু করতে পারেন৷ আপনার যা করা উচিত তা হল অ্যাপ থেকে সংযোগ বিচ্ছিন্ন করা এবং এটি মুছে ফেলা।

আপনি আপনার অ্যাকাউন্ট সংযোগ বিচ্ছিন্ন করার পরে, অ্যাপটি আর আপনার তথ্য নিতে সক্ষম হবে না। যাইহোক, আপনার পাসওয়ার্ড এখনও অন্য কোথাও সংরক্ষণ করা হতে পারে। সংযোগ বিচ্ছিন্ন করার পরে, আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে ভুলবেন না।

আপনার পাসওয়ার্ড পরিবর্তন করার পরে, আপনার যা করা উচিত তা হল দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম করা। এটি একটি সম্ভাব্য হ্যাকারের জন্য আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করা আরও কঠিন করে তুলবে৷ দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ মানে যখন ইনস্টাগ্রাম চিনতে পারে না এমন একটি ডিভাইস লগ ইন করার চেষ্টা করে তখন আপনাকে আপনার ফোন বা ইমেলে একটি কোড পাঠানো হবে।

অনুসরণকারী ট্র্যাকিং অ্যাপ্লিকেশন কি কখনও দরকারী?

এই অ্যাপগুলির নিরাপত্তা এবং নির্ভরযোগ্যতার সমস্যা সহ বিভিন্ন সমস্যা রয়েছে৷ এর মানে এই অ্যাপগুলি ডাউনলোড করা ভাল ধারণা নয়। এমনকি যদি আপনি চেক করতে এটি ডাউনলোড করেন এবং তারপরে অবিলম্বে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করেন, তবুও আপনি খারাপ তথ্য পাবেন।

আপনি যদি দেখতে আগ্রহী হন যে আপনি যে কেউ আপনাকে অনুসরণ করছেন সে আপনাকে আবার অনুসরণ করে না, আপনাকে পুরানো দিনের পথে যেতে হবে এবং চেক করতে তাদের পৃষ্ঠাতে যেতে হবে। যদিও এটি অনেক সময় নিতে পারে, এটিই একমাত্র উপায় যা গ্যারান্টি দেয় যে আপনাকে হ্যাক করা হবে না। এছাড়াও, সেই তথ্যটি রিয়েল-টাইম তাই এটি সঠিক।

আপনি একটি পেশাদার অ্যাকাউন্টে আপগ্রেড করতে পারেন, যা আপনাকে প্রাথমিক অনুসরণ/আনফলো পরিসংখ্যান দেখাবে।

যেভাবেই হোক, এই অ্যাপগুলি ব্যবহার করা এড়িয়ে চলুন কারণ এগুলো নিরাপদ বা নির্ভরযোগ্য নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *