আপনার ফোন বা ট্যাবলেটের মতো একটি স্মার্ট ডিভাইস কাজ করার জন্য পর্দার আড়ালে অনেক কিছু আছে। আপনার অভিজ্ঞতা যাতে মসৃণ থাকে তা নিশ্চিত করতে অগণিত অদৃশ্য অন্তর্নির্মিত পরিষেবাগুলি ব্যাকগ্রাউন্ডে অবিচ্ছিন্নভাবে এবং নির্বিঘ্নে চলে।

আপনার Android ডিভাইস নিয়মিত ব্যবহার করে এমন পরিষেবাগুলির মধ্যে একটি হল com.google.android.packageinstaller৷ এই নিবন্ধে, আমরা এটি কী, এটি কী করে, কেন এটি গুরুত্বপূর্ণ এবং এটি নিরাপদ কিনা তা ব্যাখ্যা করব।

com.google.android.packageinstaller কি?

com.google.android.packageinstaller হল প্যাকেজ ইন্সটলার নামে পরিচিত Android OS-এ একটি প্রি-ইনস্টল করা সিস্টেম অ্যাপের প্যাকেজের নাম। রেফারেন্সের জন্য, Google Chrome-এর প্যাকেজের নাম হল com.android.chrome৷

প্যাকেজ ইনস্টলার হল এমন একটি পরিষেবা যা আপনি যখন আপনার Android ডিভাইসে অ্যাপগুলি ইনস্টল, আপডেট বা আনইনস্টল করেন তখন ব্যাকগ্রাউন্ডে চলে। সহজভাবে বলতে গেলে, এটি এমন একটি অ্যাপ যা অন্যান্য অ্যাপ ইনস্টল এবং আনইনস্টল করে।

স্পটিফাই বা ডিসকর্ড, APK ফাইল বা অফিসিয়াল সফ্টওয়্যার আপডেটের মতো তৃতীয় পক্ষের অ্যাপ সহ আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে যখনই আপনি কিছু ইনস্টল করেন, তখন প্যাকেজ ইনস্টলার এটি করে।

অন্যান্য সমস্ত সিস্টেম অ্যাপের মতো, আপনি আপনার অ্যাপ ড্রয়ারে প্যাকেজ ইনস্টলার অনুসন্ধান করতে পারবেন না যেমন আপনি আপনার সাধারণ অ্যাপগুলির জন্য করেন। এবং এটি একটি ভাল কারণে করা হয়েছে; ব্যবহারকারীদের অনুসন্ধান করতে দেওয়া এবং গুরুত্বপূর্ণ সিস্টেম অ্যাপগুলির সাথে তালগোল পাকানোর অনুমতি দেওয়া, অন্ততপক্ষে, কিছু কার্যকারিতা ক্র্যাশ করতে পারে এবং সবচেয়ে খারাপ ক্ষেত্রে, আপনার পুরো ফোনটি নষ্ট করে দিতে পারে।

প্যাকেজ ইনস্টলার নিরাপদ?

হ্যাঁ, প্যাকেজ ইনস্টলার সম্পূর্ণ নিরাপদ। এটি একটি Google- যাচাইকৃত এবং প্লে-সুরক্ষিত সিস্টেম অ্যাপ। কোনো অবস্থাতেই আপনি এই অ্যাপটি মুছে ফেলবেন না বা টেম্পার করবেন না। এছাড়াও, আপনার ডিভাইসে APK ইনস্টল করা অন্য কোনো অ্যাপ ডাউনলোড করা এড়িয়ে চলুন কারণ সেগুলি অবিশ্বস্ত এবং বিপজ্জনক হতে পারে।

আপনি যদি কৌতূহলী হন, আপনি আপনার ডিভাইস সেটিংসের অ্যাপস মেনুতে গিয়ে এবং সিস্টেম অ্যাপগুলি দেখান সক্ষম করে প্যাকেজ ইনস্টলারটি খুঁজে পেতে পারেন। তবে অ্যাপটিকে জোর করে বন্ধ করবেন না, এর বিদ্যমান কোনো অনুমতি অস্বীকার করবেন না বা এতে কোনো পরিবর্তন করবেন না। আপনি যদি একজন অ্যাপ ডেভেলপার (বা একটি কৌতূহলী বিড়াল) না হন, তবে এই সিস্টেম অ্যাপগুলিতে মনোযোগ দেওয়ার মতো আপনার কোন বাস্তব ব্যবসা নেই।

অ্যান্ড্রয়েডের পর্দার আড়ালে

একটি কার্যকরী স্মার্ট ডিভাইস তৈরি করা সহজ নয়; ব্যবহারকারী হিসাবে আপনার অভিজ্ঞতায় অবদান রাখে এমন অনেকগুলি প্রক্রিয়া সর্বদা চলছে। আপনার সিস্টেম সেটিংসের খুব গভীরে ডুব দেওয়া ঝুঁকিপূর্ণ হতে পারে, বিশেষ করে যদি আপনি জানেন না যে এই সিস্টেম অ্যাপগুলি কী করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *