আপনি একটি স্মার্টফোন বা একটি সঠিক ক্যামেরায় শট ক্যাপচার করুন না কেন, আপনি জানেন যে দিনের সময় নাটকীয়ভাবে আপনার চিত্রগুলির চেহারা এবং অনুভূতিকে প্রভাবিত করতে পারে৷ আবহাওয়া আপনার ছবিগুলির সামগ্রিক বার্তাপ্রেরণেও একটি ভূমিকা পালন করতে পারে এবং আপনাকে এমন নির্দিষ্ট শৈলী গ্রহণ করতে হতে পারে যা আপনার মুখোমুখি পরিস্থিতিতে সবচেয়ে উপযুক্ত।

আলো এবং গল্প বলা ফটোগ্রাফির সবচেয়ে মৌলিক উপাদানগুলির মধ্যে দুটি, এবং আপনার ক্যামেরা নিয়ে বের হওয়ার আগে এই দুটির বিষয়ে চিন্তা করা গুরুত্বপূর্ণ। আপনাকে সাহায্য করার জন্য, আমরা সুন্দর ছবি তোলার জন্য পাঁচটি দুর্দান্ত পরিস্থিতি হাইলাইট করেছি—এবং সেই অনুযায়ী প্রস্তুতি নেওয়ার টিপস৷

সেরা স্ট্যাটাস যা আপনাকে সুন্দর ছবি দেবে

আপনি দিনের যেকোনো সময় এবং প্রায় সব ধরনের আবহাওয়ায় সুন্দর ছবি তুলতে পারেন। যাইহোক, বেশিরভাগ ফটোগ্রাফারদের একটি পছন্দ আছে; নীচে শুটিং করার জন্য পাঁচটি জনপ্রিয় সময় রয়েছে।

1. বৃষ্টি এবং মেঘলা আবহাওয়া

বেশিরভাগ লোকের জন্য, যখন বৃষ্টি হয় তখন বাইরে যাওয়া ভয়ের অনুভূতি নিয়ে আসে। যাইহোক, অনেক ফটোগ্রাফার আপনাকে বলবে যে খারাপ আবহাওয়া প্রায়শই শুটিংয়ের সেরা পরিস্থিতি নিয়ে আসে।

বৃষ্টি ও মেঘলা আবহাওয়ায় ছবি তোলার অনেক সুবিধা রয়েছে। আলো প্রায়শই কম কঠোর হয়, যার অর্থ আপনার কৌশল করার জন্য আরও জায়গা রয়েছে; আকাশে ধূসর মেঘের সাথে বিকেল হলেও, এই ক্ষেত্রে আপনার খুব বেশি লড়াই করা উচিত নয়।

বর্ষাকাল ফটোগ্রাফির জন্যও মনোরম কারণ বেশিরভাগ মানুষই বাড়ির ভিতরে থাকে। ফলস্বরূপ, আপনার সম্ভবত পুরো শুটিং স্পেস থাকবে।

বৃষ্টি এবং মেঘলা আবহাওয়া বেশিরভাগ ধরণের ফটোগ্রাফির জন্য দুর্দান্ত, তবে আপনি যদি রাস্তা বা প্রতিকৃতির মতো কিছু চেষ্টা করেন তবে আপনার আরও ভাগ্য হতে পারে। মেঘ কতটা নিচু তার উপর নির্ভর করে, আকাশরেখা ধরা একটু বেশি কঠিন হতে পারে।

2. একটি ভারী তুষারপাতের পরে

আপনি যদি কানাডা বা ফিনল্যান্ডের মতো জায়গায় থাকেন তবে আপনি খুব ভাল করেই জানেন যে অতিরিক্ত তুষারপাত কতটা অসুবিধাজনক হতে পারে। যাইহোক, আমরা অস্বীকার করতে পারি না যে তুষার স্বয়ংক্রিয়ভাবে প্রায় কোনও ল্যান্ডস্কেপকে আরও সুন্দর করে তোলে।

ভারী তুষারপাতের সময় ছবি তোলা প্রায়শই চ্যালেঞ্জিং, তবে ঝড় শেষ হওয়ার পরে এটি করা একটু সহজ-এমনকি এখনও ঠান্ডা থাকলেও। যখন তুষার মাটিতে পড়ে, আপনি তুষার-ঢাকা ছাদ এবং লোকেদের স্লেজে মজা করা সহ বেশ কয়েকটি আকর্ষণীয় বিষয় ক্যাপচার করতে পারেন।

এটি কতটা ঠান্ডা ছিল তার উপর নির্ভর করে, আপনি অনন্য শটগুলি ক্যাপচার করার সুযোগও পেতে পারেন – যেমন একটি হিমায়িত নদী বা সমুদ্র।

তুষার ছবি তোলার সময় আপনাকে উষ্ণভাবে মোড়ানো দরকার। একটি ভাল জাঙ্গিয়া পরুন এবং আপনার সাথে একটি পশমী টুপি আনুন। যথেষ্ট জ্যাকেট, গ্লাভস এবং একটি উষ্ণ সোয়েটার বা টার্টলনেকও সাহায্য করবে।

3. ব্লু আওয়ার

নীল আওয়ার ছবি তোলার জন্য দিনের একটি কঠিন সময় কারণ আপনার কাছে একটি খুব ছোট জানালা আছে। এটি বেশিরভাগ জায়গায় দিনে দুবার ঘটে: সূর্যোদয়ের ঠিক আগে এবং সূর্যাস্তের ঠিক পরে। নীল সময়কালে, আপনি রাতের তুলনায় একটু ভালো দেখতে পারেন—কিন্তু আপনার প্রায়ই রাস্তার আলোর প্রয়োজন হবে।

নীল ঘন্টাটি সোনালী ঘন্টার চেয়ে বেশি ম্লান এবং অনেকের কাছে এটি নির্জনতার প্রতীক। আপনি সম্ভবত সূর্যোদয় বা সূর্যাস্তের খুব কাছাকাছি একটি ট্রাইপড ব্যবহার না করে দূরে যেতে পারেন, তবে অন্ধকার সময়কালে আপনাকে অবশ্যই একটি ব্যবহার করতে হবে।

আপনার স্থানীয় এলাকায় কখন নীল সময় আছে তা খুঁজে বের করতে আপনার কঠিন সময় হতে পারে, তাই একটি অ্যাপ ব্যবহার করা একটি ভাল ধারণা। আনস্ক্রিপ্টেড আপনাকে এই সময়ের জন্য সময় দেখাবে এবং আপনি iOS এবং অ্যান্ড্রয়েড উভয় ডিভাইসের জন্য প্রচুর অন্যান্য খুঁজে পাবেন।

4. রাতের সময়

নাইট ফটোগ্রাফি আয়ত্ত করা অত্যন্ত কঠিন, তবে এটি করার চেষ্টা করা অনেক মজার। সূর্য অস্ত যাওয়ার পরে ছবি তোলা আলো এবং আকার নিয়ে পরীক্ষা করার অনেক সুযোগ দেয় এবং আপনি ফটোগ্রাফির মৌলিক বিষয়গুলি সম্পর্কে অনেক কিছু শিখতে পারবেন।

আপনি যদি শীতের সময় সীমিত দিনের আলোর সাথে কোথাও থাকেন তবে রাতের ফটোগ্রাফি আপনার ছবি তোলার সময়কে দীর্ঘায়িত করার একটি দুর্দান্ত উপায়। এবং বৃষ্টির আবহাওয়ায় ছবি তোলার মতো, বাইরে এবং আশেপাশে আপনার পথে কম লোক থাকবে।

রাতে ছবি তোলার সময়, আপনি ব্যবহার করতে পারেন এমন আলোর উত্সগুলি সন্ধান করুন৷ উদাহরণস্বরূপ, আপনি যদি একটি শহরে থাকেন, আপনি নিয়ন লাইট বা গাড়ির হেডলাইট নিয়ে পরীক্ষা করতে পারেন।

5. গোল্ডেন আওয়ার

গোল্ডেন আওয়ার তর্কাতীতভাবে ফটোগ্রাফির জন্য দিনের সবচেয়ে জনপ্রিয় সময় এবং অনেক ভালো কারণে। আলো মানুষের ত্বকে চাটুকার, এবং আশাবাদ এবং সুখের মতো সব ধরনের আবেগ জাগাতে পারে।

সুবর্ণ সময় হল সূর্যোদয়ের ঠিক আগে বা সূর্যাস্তের পরপরই সময়কাল। বেশিরভাগ ক্ষেত্রে, আপনি কোনও সমস্যা ছাড়াই দিনের এই সময়ে হ্যান্ডহেল্ড গুলি করতে পারেন।

নাইট ফটোগ্রাফির মতো গোল্ডেন আওয়ারেও রয়েছে অনেক সুযোগ। এই মুহুর্তে যে স্টাইলগুলি দুর্দান্ত দেখাচ্ছে তার মধ্যে রয়েছে প্রতিকৃতি, সেলফি এবং ল্যান্ডস্কেপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *