বেশিরভাগ অডিও ইঞ্জিনিয়ার এবং মিউজিশিয়ানদের মতো, আপনি ম্যাকওএস এবং উইন্ডোজের মতো প্রিমিয়াম ওএস এবং কিউবেস, এফএল স্টুডিও এবং অ্যাবলটন লাইভের মতো প্রিমিয়াম মিউজিক টুলগুলির প্রতি নিজেকে পক্ষপাতদুষ্ট মনে করতে পারেন। যাইহোক, ওপেন সোর্স ওয়ার্ল্ড কিছু অত্যন্ত কম এবং সম্পদপূর্ণ DAW এবং সাউন্ড ইঞ্জিনিয়ারিং সরঞ্জামগুলির প্রতিশ্রুতি দেয়।

নীচের প্রতিটি টুলে এই প্রিমিয়াম বিকল্পগুলির মৌলিক বৈশিষ্ট্য রয়েছে। তবুও, তারা আপনাকে লিনাক্সে একটি পয়সা খরচ না করে পেশাদার-গ্রেডের শব্দ তৈরি করতে দেয়।

লিনাক্স ব্যবহারকারীদের জন্য সেরা DAW আবিষ্কার করতে পড়ুন।

1. উদ্যম

Ardor হল একটি ওপেন সোর্স, ক্রস-প্ল্যাটফর্ম DAW যা আপনি ডিজিটাল অডিও রেকর্ড, সম্পাদনা এবং মিশ্রিত করতে ব্যবহার করতে পারেন। আপনি চমৎকার প্লেব্যাক মানের সাথে গিটার, কীবোর্ড এবং মাইক্রোফোনের মতো এনালগ যন্ত্র থেকে শব্দ রেকর্ড করতে একটি অডিও ইন্টারফেস ব্যবহার করতে পারেন।

বিকল্পভাবে, আপনি এই DAW প্ল্যাটফর্মে MIDI ফাইলগুলি লিখতে বা আমদানি করতে পারেন, এবং সিনেমাটিক স্কোরিং এবং অ্যালবাম/একক ট্র্যাকের জন্য ইঞ্জিনিয়ার করা শব্দ। অতিরিক্তভাবে, আপনি অডিও ক্লিপগুলি কাটা, মুভিং, টাইম-স্ট্রেচিং, ট্রান্সপোজিং, কোয়ান্টাইজিং, টেনে আনা এবং ড্রপ করার পাশাপাশি একাধিক ট্র্যাক রেকর্ড করতে পারেন।

Ardour-এর অত্যন্ত ব্যবহারকারী-বান্ধব UI আপনাকে কর্মপ্রবাহকে মসৃণ করতে সীমাহীন পূর্বাবস্থায় ফেরানো/পুনরায় করা ফাংশন সহ আপনার মিউজিক ট্র্যাকগুলিকে দ্রুত সম্পাদনা করতে দেবে। Ardour এর গতিশীল EQ, প্রি এবং পোস্ট-ফ্যাডার এবং অটোমেশন পদ্ধতির সাথে, আপনার যৌগিক ট্র্যাকগুলিকে মিশ্রিত করা এবং আয়ত্ত করা কম জটিল এবং আরও দক্ষ।

আপনি পছন্দসই সাউন্ড ইঞ্জিনিয়ারিং প্রভাব অর্জনের জন্য একটি দিনের মূল্যের প্রক্রিয়াগুলিকে মাত্র কয়েক ঘন্টার মধ্যে সংকুচিত করতে পারেন।

2. LMMS

LMMS হল একটি বিনামূল্যের, ক্রস-প্ল্যাটফর্ম DAW অ্যাপ্লিকেশন যা আপনি ভয়েস এডিটিং এবং ইঞ্জিনিয়ারিংয়ের জন্য Linux এ ইনস্টল করতে পারেন। LMMS আপনাকে সুর এবং বীট রচনা করতে দেয়, কারণ এটি আপনাকে প্লাগইনগুলির সাথে শব্দ সংশ্লেষণ করতে, প্লেব্যাকের জন্য নমুনাগুলি সাজাতে এবং আরও অনেক কিছু করতে দেয়৷

রেকর্ডিংয়ের জন্য আপনি সহজেই আপনার বাদ্যযন্ত্রগুলিকে LMMS-এর সাথে সংহত করতে পারেন। বিকল্পভাবে, আপনি একটি MIDI পিয়ানো-রোল ব্যবহার করে রেকর্ড বা লিখতে/সম্পাদনা করতে পারেন।

LMMS ইন্টারফেসের একটি খাড়া শেখার বক্ররেখা রয়েছে, যা আপনাকে সহজেই আপনার VST সরঞ্জাম এবং প্লাগইনগুলিকে সংহত করতে দেয়৷ তার উপরে, আপনি আপনার প্রভাব প্লাগইন লাইব্রেরি এবং তাদের সম্পর্কিত প্রিসেট এবং সাউন্ডব্যাঙ্কগুলিকে নির্বিঘ্নে LMMS-এর সাথে সিঙ্ক করতে পারেন।

এই সম্প্রদায়-চালিত প্রকল্পটি শেষ ব্যবহারকারীরা কীভাবে এই সঙ্গীত অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে সে সম্পর্কে অনেক আগ্রহ নেয়, তাই নিশ্চিত থাকুন, আপনার প্রতিক্রিয়া সর্বদা সহায়ক।

3. তরঙ্গ

ওয়েভফর্ম আপনার মধ্যে লাইভ সাউন্ড ইঞ্জিনিয়ার, অডিও স্কোর-মেকার এবং স্টুডিও প্রযোজককে পূরণ করে। এটিতে অতুলনীয় লাইভ ট্র্যাকিং সমর্থন রয়েছে যা অডিও ইন্টারফেসিং হার্ডওয়্যারের একটি বিস্তৃত তালিকা সমর্থন করে।

আপনি স্টুডিও এবং লাইভ মিক্সিং/রেকর্ডিং উভয়ের জন্য এটি ব্যবহার করতে পারেন। ওয়েভফর্ম মাল্টি-ট্র্যাক ড্রামের কাজগুলিকে সহজ করে, কারণ এর অডিও এবং MIDI ইফেক্ট টুল আপনাকে জ্যা অগ্রগতি এবং স্কেল-নিখুঁত সুর লিখতে দেয়।

DAW দুটি সংস্করণে উপলব্ধ: বিনামূল্যে এবং প্রিমিয়াম। কিছু দ্রুত ক্রিয়া এবং বৈশিষ্ট্য যেমন প্লাগইন স্যান্ডবক্সিং, অ্যাকশন প্যানেল কাস্টমাইজেশন এবং অ্যাড-অন বিনামূল্যে সংস্করণে উপলব্ধ।

বিকল্পভাবে, প্রিমিয়াম রিলিজগুলি আপনাকে একটি অপরিহার্য ডিএসপি সংগ্রহ এবং MIDI প্যাটার্ন জেনারেটর এবং আন্টারেসের অটো-টিউনের মতো বান্ডেল প্রিমিয়াম সরঞ্জাম সরবরাহ করে।

সম্পূর্ণ কার্যকরী প্রো বা OEM (সংশ্লিষ্ট অডিও হার্ডওয়্যারের সাথে উপলব্ধ) সংস্করণ আপনাকে সীমাহীন সংখ্যক ট্র্যাক নিয়ে পরীক্ষা করার অনুমতি দেয়। এটি আপনাকে VST প্লাগইন ব্যবহার করতে, গোষ্ঠী সম্পাদনা করতে এবং কিছু ব্যাপকভাবে স্বীকৃত ফর্ম্যাটে প্লাগইন ফেসপ্লেট মডিফায়ার ব্যবহার করতে দেয়।

ট্র্যাকশন বায়োটেক/বায়োটেক2 সিন্থেসাইজার, রেট্রোমড ক্লাসিক সিন্থ সিরিজ, ওয়েভেজার ওয়েভেটেবল সিন্থেসিস ইঞ্জিন প্লাগইন এবং এভিএ গ্রানুলার সিন্থেসাইজারের মতো চমৎকার VST প্লাগইন প্রকাশ করে।

4. বিটউইগ স্টুডিও

আপনি যদি ডিজিটাল সাউন্ড ইঞ্জিনিয়ারিংয়ে নতুন হন তবে আপনি লিনাক্সে বিটউইগ স্টুডিওর একটি বিনামূল্যের ডেমো পেতে পারেন। মাল্টি-প্ল্যাটফর্ম ড্র 90টিরও বেশি স্টক ইন্সট্রুমেন্ট, প্রভাব এবং ইউটিলিটিগুলির সাথে একটি ব্যাপক সাউন্ড ইঞ্জিনিয়ারিং, মিক্সিং এবং মাস্টারিং সেটআপ প্রদান করে।

ম্যাক্রো প্লাগইন কন্ট্রোল, এলএফও খাম এবং অন্যান্য প্রাসঙ্গিক পরামিতি ঝুলিয়ে রাখতে সাহায্য করার জন্য আপনি Bitwig-এর সাধারণ UI/UX-এর উপর নির্ভর করতে পারেন। লাইভ ইন্সট্রুমেন্ট রেকর্ড করার জন্য প্ল্যাটফর্মটি সুবিধাজনক। এটি কম বিলম্বের গ্যারান্টি দেয় যা আপনার MIDI পরিচালনা এবং নোট-টাইমিং ফ্যাক্টরগুলিকে উন্নত করে৷

বিটউইগের প্রিমিয়াম বৈশিষ্ট্য যেমন একাধিক প্লেব্যাক মোড, মাল্টিস্যাম্পলিং এডিটর এবং ফ্রি সাউন্ড লাইব্রেরি আপনার কর্মপ্রবাহের গতি বাড়াতে বাধ্য। Ableton Link এর সাহায্যে আপনি Ableton Live এবং Bitwig এর মধ্যে প্রজেক্টগুলিকে সহজেই সম্পাদনা ও আপডেট করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *