একটি নতুন কর্মজীবন শুরু করতে প্রস্তুত? শুধু একটি আপডেট জীবনবৃত্তান্ত তৈরি করতে চান? Google ডক্সের মতো একটি টুল ব্যবহার করার সময় চাকরির জীবনবৃত্তান্ত তৈরি করা খুবই সহজ।

এখানে, আমরা আপনাকে আপনার জীবনবৃত্তান্তের জন্য প্রয়োজনীয় উপাদানগুলি এবং কীভাবে Google ডক্সের মধ্যে একটি সাধারণ জীবনবৃত্তান্ত তৈরি করতে হয় সেগুলি নিয়ে চলে যাব৷

কিভাবে একটি জীবনবৃত্তান্ত করা: উপাদান প্রয়োজন

Google ডক্স হল একটি সহজে ব্যবহারযোগ্য ওয়ার্ড প্রসেসিং টুল যা আপনি একটি সহজ অথচ পরিষ্কার জীবনবৃত্তান্ত তৈরি করতে ব্যবহার করতে পারেন৷ যাইহোক, যদিও আপনি এখানে যে জীবনবৃত্তান্ত তৈরি করবেন তা সহজ এবং দ্রুত, তবে এটিকে নিজের করে নেওয়ার জন্য আপনার জন্য সর্বদা জায়গা থাকে।

নাম এবং যোগাযোগের তথ্য: আপনি আপনার পুরো নাম এবং ফোন নম্বর, ঠিকানা এবং ইমেল ঠিকানা সহ আপনার যোগাযোগের তথ্য অন্তর্ভুক্ত করতে চাইবেন।

সারাংশ: এটি একটি সংক্ষিপ্ত বিবরণ (2-3 বাক্য) যা বলে যে আপনি যে ধরনের পোস্টের জন্য আবেদন করছেন তার জন্য আপনি সঠিক পছন্দ। এটি দ্রুত আপনার দক্ষতা এবং অভিজ্ঞতা হাইলাইট করা উচিত.

শিক্ষা: আপনি আপনার শিক্ষাগত পটভূমিকে হাইলাইট করতে চাইবেন, আপনি যে স্কুলে গিয়েছিলেন এবং কখন (এক বছরের সীমা ঠিক কাজ করবে) সহ।

কাজের অভিজ্ঞতা: এই বিভাগে, আপনি আপনার কাজের অভিজ্ঞতা ব্যাখ্যা করবেন, যার মধ্যে আপনি যে পদে আছেন, প্রতিটি নিয়োগকর্তা (যদি প্রযোজ্য হয়), এবং প্রতিটি ভূমিকায় আপনার দায়িত্ব।

দক্ষতা: আপনার জীবনবৃত্তান্তে আপনার দক্ষতা হাইলাইট করা উচিত যা আপনি যে ধরনের ভূমিকার জন্য আবেদন করছেন তার জন্য প্রযোজ্য। এর মধ্যে টাইপিং দক্ষতা থেকে শুরু করে কথ্য ভাষা পর্যন্ত যেকোনো কিছু অন্তর্ভুক্ত থাকতে পারে।

গুগল ডক্সে কীভাবে একটি জীবনবৃত্তান্ত তৈরি করবেন

শুরু করতে প্রস্তুত? প্রথমে আপনাকে একটি নতুন Google ডকুমেন্ট খুলতে হবে। তারপর, আপনার নতুন জীবনবৃত্তান্ত তৈরি করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

1. আপনার নাম এবং যোগাযোগের তথ্য যোগ করুন

প্রথমে, আমরা জীবনবৃত্তান্তের শীর্ষে আপনার নাম এবং যোগাযোগের তথ্য যোগ করতে যাচ্ছি। এটি করার অনেক উপায় আছে, কিন্তু আমরা এটি সহজ রাখতে যাচ্ছি।

আপনার নাম টাইপ করে শুরু করুন এবং তারপর এন্টার (বা রিটার্ন) টিপুন। তারপরে, আপনার ফোন নম্বর, ঠিকানা এবং ইমেল ঠিকানা টাইপ করুন, প্রতিটি দুটি স্পেস এবং একটি ফরোয়ার্ড স্ল্যাশ দ্বারা পৃথক করুন।

তারপর, আপনার পাঠ্যকে কেন্দ্রে সারিবদ্ধ করুন। আপনাকে আপনার নামের ফন্টের আকার পরিবর্তন করতে হবে যাতে এটি আলাদা হয়ে যায়। 20 এর একটি ফন্ট সাইজ থাকা একটি দুর্দান্ত জায়গা।

2. আপনার সারাংশ লিখুন

আপনার নাম এবং যোগাযোগের তথ্যের নীচে আপনার সারাংশের জন্য উপযুক্ত জায়গা। শুধু কয়েক লাইন নিচে যান এবং এটি যোগ করুন. এই উদাহরণের জন্য, আপনার সারাংশ কেন্দ্র সারিবদ্ধ রাখুন।

আপনার সারাংশ লিখতে সমস্যা হলে, এটি সহজ রাখতে ভুলবেন না। আপনার শীর্ষ শক্তিতে ফোকাস করুন। আপনার শুধুমাত্র কয়েকটি লাইনের প্রয়োজন, তাই এটি অতিরিক্ত করবেন না।

3. একটি শিক্ষা বিভাগ তৈরি করুন

পরবর্তী, আপনি আপনার শিক্ষা যোগ করতে চান. কয়েক লাইন নিচে যান এবং শিরোনাম করুন “শিক্ষা”। শিরোনাম 2 আকার Google ডক্সের ভিতরে দুর্দান্ত কাজ করে।

এর নীচে, স্কুলের নাম, আপনার ডিগ্রি (যদি প্রযোজ্য হয়) এবং আপনি যে বছরগুলিতে যোগদান করেছেন তা টাইপ করুন। আপনি কিভাবে ফর্ম্যাট করবেন তা সম্পূর্ণ আপনার উপর নির্ভর করে।

আপনি আপনার সমস্ত শিক্ষা কভার না করা পর্যন্ত নতুন লাইন তৈরি করতে থাকুন।

4. একটি কাজের অভিজ্ঞতা বিভাগ তৈরি করুন

এই বিভাগের জন্য, আপনি আগের মতোই একটি নতুন শিরোনাম তৈরি করতে চাইবেন। যাইহোক, নিম্নলিখিত পাঠ্যের জন্য, ক্লিনার বিন্যাসের জন্য বাম দিকে সারিবদ্ধ করুন।

বাম-সারিবদ্ধ একটি নতুন লাইন শুরু করুন এবং আপনার সাম্প্রতিক চাকরির শিরোনাম বা ভূমিকা যোগ করুন। সেই ভূমিকাটিকে বোল্ড করুন, একটি কমা যোগ করুন এবং তারপর নিয়োগকর্তা বা কোম্পানির নাম যোগ করুন।

এর নীচে, আপনি সেই অবস্থানে কাটানো বছরগুলি যোগ করুন। কয়েক লাইন নিচে যান এবং একটি বুলেট তালিকা শুরু করুন. এখানে, আপনি ভূমিকায় আপনার মূল দায়িত্বগুলি ব্যাখ্যা করবেন।

আমরা এটিকে 2-3 ট্যাবলেটে রাখার পরামর্শ দিই, যাতে আপনার অতিরিক্ত অভিজ্ঞতার জন্য যথেষ্ট জায়গা থাকে।

5. আপনার দক্ষতার সাথে শেষ করুন

আপনার অভিজ্ঞতার অধীনে কয়েকটি লাইন, অন্যান্য ধাপে আপনি যেমন একটি শিরোনাম যোগ করুন। তারপর, কেন্দ্র সারিবদ্ধ করুন এবং আপনার দক্ষতা যোগ করুন।

আপনি যদি এই চেহারাটিকে আরও একটু মশলাদার করতে চান এবং স্থান বাঁচাতে চান তবে আপনি কলামগুলিতে আপনার দক্ষতা বাড়াতে পারেন। এটি করার জন্য, আপনার দক্ষতার তালিকা হাইলাইট করুন এবং বিন্যাস > কলাম নির্বাচন করুন। তারপর, আপনি কতগুলি দক্ষতা তালিকাভুক্ত করেছেন তার উপর নির্ভর করে, দুটি বা তিনটি কলাম চয়ন করুন।

এই মাত্র! আপনার কাছে এখন একটি সাধারণ জীবনবৃত্তান্ত রয়েছে যা ভাগ করার জন্য প্রস্তুত৷ অবশ্যই, আপনি ফলাফলের সাথে খুশি না হওয়া পর্যন্ত আপনি সম্পাদনা করতে এবং ফর্ম্যাটিং নিয়ে খেলতে পারেন।

একটি সারসংকলন টেমপ্লেট চেষ্টা করুন

আপনি যদি নতুন করে শুরু করা এড়াতে চান তবে আপনি একটি Google ডক্স টেমপ্লেট ব্যবহার করে তা করতে পারেন। আপনার Google ডক্স হোম স্ক্রিনে, টেমপ্লেটের অধীনে, আপনি ডানদিকে বেশ কয়েকটি বিল্ট ইন পাবেন৷

শুধু একটি নির্বাচন করুন এবং তৈরি করা শুরু করুন। আপনি যদি অন্য কিছু চান, তাহলে “Google ডক্স রিজুমে টেমপ্লেট” এর জন্য Google এ দ্রুত অনুসন্ধান করুন। আপনি শত শত পাবেন যা আপনি ডাউনলোড এবং ব্যবহার করতে পারেন।

আপনার জীবনবৃত্তান্তটি পরবর্তী স্তরে নিয়ে যান

আমাদের সম্ভাব্য নিয়োগকর্তাকে একটি শোস্টপিং জীবনবৃত্তান্ত দিতে চান? আপনার যা দরকার তা হল আরও কয়েকটি টিপস। সৌভাগ্যবশত, আবেদনকারীদের ভিড় থেকে আপনি আলাদা হতে পারেন তা নিশ্চিত করার জন্য আমাদের কাছে শেয়ার করার জন্য আরও তথ্য রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *