লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম ডেভেলপমেন্ট, বিশেষ করে ওয়েব ডেভেলপমেন্টের জন্য উপযোগী। ওয়েব ডেভেলপমেন্টের অংশ হল বিভিন্ন ব্রাউজারে আপনার ওয়েবসাইট পরীক্ষা করা।

লিনাক্স 2 এর জন্য উইন্ডোজ সাবসিস্টেম ব্যবহার করে গ্রাফিকাল লিনাক্স অ্যাপগুলি চালানোর ক্ষমতা সহ, আপনি আলাদা লিনাক্স ডেস্কটপ বা ভার্চুয়াল মেশিন ইনস্টল না করেই একটি লিনাক্স ব্রাউজারে আপনার ওয়েবসাইটগুলি পরীক্ষা করতে পারেন।

এখানে কিছু সেরা ওয়েব ব্রাউজার রয়েছে যা আপনি WSL 2 দিয়ে ইনস্টল করতে পারেন।

1. ফায়ারফক্স

গুগল ক্রোম ব্যবহার করা সত্ত্বেও, ফায়ারফক্স এখনও লিনাক্স বিশ্বে খুব জনপ্রিয় তার বিকাশকারী, মজিলা ফাউন্ডেশনের গোপনীয়তা-সমর্থক অবস্থানের জন্য ধন্যবাদ। যদিও উইন্ডোজ সংস্করণটি ডাউনলোড করা সহজ, আপনি উবুন্টুতেও লিনাক্স সংস্করণ ইনস্টল করতে পারেন।

2. Google Chrome/Chromium

StatCounter এর মতে, Google Chrome এখনও বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার। এটি ক্রোম এবং অ্যাপলের দ্বিতীয় সর্বাধিক জনপ্রিয় ব্রাউজার সাফারির মধ্যেও ঘনিষ্ঠ প্রতিযোগিতা নয়।

সাফারির 19 শতাংশের তুলনায় Chrome সমস্ত ডিভাইসের 62 শতাংশে চলে৷ শুধুমাত্র ডেস্কটপে, Chrome প্রায় 65 শতাংশে বিশ্বের শীর্ষে রয়েছে৷

ক্রোমের জনপ্রিয়তার মানে হল যে আপনি যদি একটি ওয়েব অ্যাপ ডিজাইন করেন তবে এটি আপনার প্রাথমিক বাজার। আপনার একটি অ্যাপ তৈরি করা উচিত যা যতটা সম্ভব ব্রাউজারে কাজ করে, আপনার বেশিরভাগ ব্যবহারকারীরা Chrome এর মাধ্যমে এটি দেখবেন। এটি লিনাক্স ব্যবহারকারীদের অন্তর্ভুক্ত করে, তাই এটি WSL এর মাধ্যমে পরীক্ষা করার মতো।

আপনি আপনার উইন্ডোজ মেশিনে ক্রোমের লিনাক্স সংস্করণ দুটি উপায়ে ইনস্টল করতে পারেন। আপনি Google এর ওয়েবসাইটের মাধ্যমে Chrome এর স্টক সংস্করণ ডাউনলোড করতে পারেন, অথবা আপনি প্যাকেজ পরিচালকের মাধ্যমে Chromium-এর ওপেন-সোর্স সংস্করণ ইনস্টল করতে পারেন৷

ক্রোম ইন্সটল করতে, শুধু ওয়েবসাইটে যান এবং ডাউনলোড করুন। ডিফল্টরূপে, এটি উইন্ডোজ সংস্করণের পরামর্শ দেবে, তবে আপনি একটি বিকল্প সংস্করণ ডাউনলোড করতে পারেন। অনুরোধ করা হলে আপনি DEB প্যাকেজ ডাউনলোড করেছেন তা নিশ্চিত করুন।

ক্রোম ইনস্টল করতে, সিডি কমান্ড ব্যবহার করে আপনি যে ডিরেক্টরিটি ডাউনলোড করেছেন সেখানে নেভিগেট করুন। এটি উইন্ডোর পাশে থাকবে, তাই আপনি /mnt/c/ শ্রেণিবিন্যাসে থাকবেন।

3. মাইক্রোসফট এজ

মাইক্রোসফ্ট এজ কুখ্যাত যে কীভাবে এটির মূল সংস্থা এটিকে গুগলের অত্যন্ত জনপ্রিয় অফারগুলির চেয়ে পছন্দের ব্রাউজার বানানোর চেষ্টা করে। মাইক্রোসফ্ট আরও দাবি করেছে যে Chrome পুরানো হয়ে গেলেও, দুটি ব্রাউজার হুডের নীচে খুব একই রকম কারণ তারা একটি রেন্ডারিং ইঞ্জিন ভাগ করে। এটি যথেষ্ট খারাপ না হলে, তারা একটি লিনাক্স সংস্করণ সমর্থন করে।

সব মজা করে, কয়েক বছর আগে মাইক্রোসফ্ট লিনাক্সের জন্য একটি ব্রাউজার প্রকাশ করেছিল যা অসম্ভব বলে মনে হয়েছিল। যেকোন এজ ব্যবহারকারীদের জন্য যারা Microsoft Edge-এর জন্য একটি ওয়েব অ্যাপ বা এক্সটেনশন তৈরি করছেন, আপনাকে পরীক্ষার জন্য এটি আপনার সিস্টেমে ইনস্টল করতে হবে।

এটি একটি ব্রাউজারের লিনাক্স সংস্করণ ইনস্টল করা অদ্ভুত শোনাতে পারে যা স্থানীয়ভাবে হোস্ট ওএসের সাথে পাঠানো হয়, তবে এটিও সহজ। আপনি শুধু ওয়েবসাইটে যান এবং DEB ফাইলটি ডাউনলোড করুন এবং Chrome ইনস্টল করার মতো dpkg ব্যবহার করুন।

4. বলুন

ফায়ারফক্স, ক্রোম এবং এজ এর মতো আধুনিক ব্রাউজারগুলি সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত বেহেমথ। ডিলো একটি ভিন্ন পন্থা নেয়, একটি ন্যূনতম পদচিহ্নের লক্ষ্যে। এটি শুধুমাত্র একটি ব্রাউজার এবং অন্য কিছু নয়। প্লাগইনগুলি ইনস্টল করার কোন উপায় নেই যা এর কার্যকারিতা প্রসারিত করে। আপনার যদি আরও উন্নত বৈশিষ্ট্যগুলিতে অ্যাক্সেসের প্রয়োজন হয় তবে এটি একটি খারাপ দিক হতে পারে।

এই পদ্ধতির উল্টো দিক হল যে আপনি জানেন আপনার ব্রাউজার কি করছে। এই ব্রাউজারটির কোন নেটিভ উইন্ডোজ সংস্করণ উপলব্ধ নেই, তাই আপনাকে লিনাক্স সংস্করণটি ব্যবহার করতে হবে যদি না আপনি এটি নিজে কম্পাইল করতে চান।

5. অপেরা

মিনিমালিস্ট থেকে আবার পূর্ণ-বৈশিষ্ট্যযুক্ত, অপেরা আছে। ক্রোম এবং এজ-এর তুলনায় আপস্টার্টের তুলনায়, অপেরা দীর্ঘ সময় ধরে, যার প্রথম সংস্করণ 1995 সালে প্রকাশিত হয়েছিল। একটি ব্রাউজার যা 30-কে ঠেলে দিচ্ছে, এটি অবশ্যই সঠিক কিছু করছে।

অপেরার ক্রস-প্ল্যাটফর্ম সাপোর্টের কারণেই এর ক্রমাগত কাল্ট অনুসরণ করা হয়েছে। পিসি ছাড়াও, সেলফোন (প্রি-স্মার্টফোন বৈচিত্র্য) থেকে শুরু করে গেম কনসোল পর্যন্ত সবকিছুই অপেরা সমর্থন করে। এবং হ্যাঁ, একটি লিনাক্স সংস্করণ আছে।

এটি 90 এর দশকের মতো একই ব্রাউজার নয়, 2013 সালে ক্রোম এবং এজ দ্বারা ব্যবহৃত ক্রোমিয়াম ইঞ্জিনে স্যুইচ করা হয়েছিল৷ এতে কিছু আকর্ষণীয় বৈশিষ্ট্য রয়েছে যা এটিকে দেখার মতো করে তোলে৷

বিকাশকারীরা অন্তর্নির্মিত বিজ্ঞাপন এবং ট্র্যাকার ব্লকার সহ একটি ভিপিএন সহ অপেরার ফোকাস গোপনীয়তা তৈরি করেছে৷

যারা ফায়ারফক্সে চ্যাটজিলার দিনের জন্য প্রস্তুত তাদের জন্য একটি অন্তর্নির্মিত চ্যাট ক্লায়েন্ট রয়েছে যা Facebook মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ভিকন্টাক্টে এবং টেলিগ্রাম সমর্থন করে। আপনি Opera চলমান ডিভাইসের মধ্যে ফাইল শেয়ার করতে পারেন। এটিতে একটি ক্রিপ্টোকারেন্সি ওয়ালেট বিল্ট-ইন রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *