একটি নেটওয়ার্ক সংযোগ থাকা একটি সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রযুক্তিগত অগ্রগতি যা আধুনিক সমাজ অফার করে। ইন্টারনেটের সাথে বা স্থানীয় এলাকা নেটওয়ার্কের মাধ্যমে সংযোগ ছাড়াই, আমাদের আধুনিক ইলেকট্রনিক গ্যাজেটগুলির অনেকগুলি তাদের কার্যকারিতা হারাবে৷

আপনার কাছে সর্বশেষ স্মার্টফোন বা কম্পিউটার আছে কিনা তা কোন ব্যাপার না; আপনার যদি ইন্টারনেট সংযোগ না থাকে, তাহলে আপনার ইলেকট্রনিক্স 2000 এর দশকের প্রথম দিকের মতোই মনে হবে৷

সৌভাগ্যবশত, আমাদের একটি ইন্টারনেট সংযোগ আছে, অথবা অন্ততপক্ষে, একটি স্থানীয় এরিয়া নেটওয়ার্কের সাথে সংযোগ করার ক্ষমতা রয়েছে৷ এই অগ্রগতি শুধুমাত্র একটি NIC (নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড) নামে পরিচিত একটি ছোট ইলেকট্রনিক হার্ডওয়্যারের মাধ্যমে সম্ভব।

নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড কি?

একটি নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড হল একটি ইলেকট্রনিক সার্কিট বোর্ড যা আপনার কম্পিউটার বা অন্যান্য ইন্টারনেট-সক্ষম ডিভাইসগুলিকে একটি কম্পিউটার নেটওয়ার্কের সাথে সংযুক্ত করার জন্য ডিজাইন করা হয়েছে। নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড ছাড়াও, NIC গুলি সাধারণত নেটওয়ার্ক ইন্টারফেস কন্ট্রোলার, LAN অ্যাডাপ্টার বা নেটওয়ার্ক অ্যাডাপ্টার হিসাবে পরিচিত।

নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড আপনার ডিভাইসে তারযুক্ত এবং বেতার যোগাযোগ ক্ষমতা প্রদান করে। OSI মডেলের উপর ভিত্তি করে, NICs ফিজিক্যাল এবং ডেটা লিংক উভয় স্তরেই কাজ করে, যার জন্য তারা ক্লায়েন্ট ডিভাইসে (কম্পিউটার, স্মার্টফোন, স্মার্ট ডিভাইস এবং আরও অনেক কিছু) নিম্ন-স্তরের ঠিকানা প্রদান করতে MAC ব্যবহার করে।

মূলত, NIC হল হার্ডওয়্যার উপাদান যা নেটওয়ার্কিং ক্ষমতা প্রদানের জন্য কম্পিউটার এবং অন্যান্য ইলেকট্রনিক্সে ইনস্টল করা যেতে পারে। NICs আপনার কম্পিউটারের ব্যাকপ্লেটে দৃশ্যমান ইথারনেট পোর্ট এবং Wi-Fi এর মতো বেতার সংযোগের জন্য অ্যান্টেনা প্রদান করে।

ইথারনেট পোর্ট এবং আপনার ইলেকট্রনিক্সের জন্য ওয়্যারলেস ট্রান্সসিভার প্রদানের পাশাপাশি, NICs আপনার কম্পিউটার ব্যবহারের জন্য ইনকামিং স্ট্রীমের সংকেতগুলির যথাযথ বিন্যাস এবং প্রক্রিয়াকরণও সম্পাদন করে।

অভ্যন্তরীণ বনাম বাহ্যিক নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড

দুই ধরনের নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড রয়েছে: অভ্যন্তরীণ NIC এবং বহিরাগত NIC।

একটি পিসি একত্রিত করার সময়, বেশিরভাগ মাদারবোর্ডে স্লট থাকবে যা বিভিন্ন ইলেকট্রনিক্স মডিউল যেমন নেটওয়ার্ক ইন্টারফেস কার্ডগুলিকে মিটমাট করতে পারে।

NIC-এর জন্য স্ট্যান্ডার্ড মাদারবোর্ড স্লট ফর্ম্যাটগুলি হয় পেরিফেরাল কম্পোনেন্ট ইন্টারকানেক্ট (PCI), পেরিফেরাল কম্পোনেন্ট ইন্টারকানেক্ট এক্সপ্রেস (PCI-E), অথবা ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ড আর্কিটেকচার (ISA)। এই বিন্যাসে ঢোকানো যেতে পারে এমন NICগুলি অভ্যন্তরীণ নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড হিসাবে পরিচিত।

একটি অভ্যন্তরীণ এনআইসি থাকা প্রায়শই পছন্দের এনআইসি হয় কারণ তারা সাধারণত প্রাক-নির্মিত ডেস্কটপ এবং ল্যাপটপের সাথে আসে। আপনার কার্ড কোন স্লটে ঢোকানো হয়েছে তার উপর নির্ভর করে, অভ্যন্তরীণ NIC-এর বাহ্যিক NIC-এর চেয়ে অনেক বড় ব্যান্ডউইথ থাকবে। অভ্যন্তরীণ NIC-এ একটি ইথারনেট এবং একটি বেতার সংযোগ উভয়ের বিকল্পও থাকবে।

বাহ্যিক NIC হল প্লাগ-এন্ড-প্লে ইন্টারফেস কার্ড যা আপনি আপনার কম্পিউটারের USB পোর্টে প্লাগ করেন। তারা প্রায় সবসময় একটি ইথারনেট পোর্ট বিকল্প ছাড়া বেতার হতে যাচ্ছে. যেহেতু বাহ্যিক NICগুলি হল USB-ভিত্তিক মডিউল, ডেটা স্থানান্তর একটি অভ্যন্তরীণ NIC দ্বারা প্রদত্ত এর চেয়ে ধীর হবে৷

বাহ্যিক NICগুলি প্রায়শই এমন ডিভাইসগুলিতে ব্যবহৃত হয় যেগুলির একটি অভ্যন্তরীণ NIC ইনস্টল করার জন্য উপযুক্ত স্লট নাও থাকতে পারে। এমন কিছু উদাহরণও থাকতে পারে যেখানে একটি পূর্ব-নির্মিত পিসিতে একটি তারযুক্ত নেটওয়ার্ক সংযোগ সম্ভব নাও হতে পারে, কারণ বেশিরভাগ অভ্যন্তরীণ NIC শুধুমাত্র নেটওয়ার্কের সাথে সংযোগ করার উপায় হিসাবে ইথারনেট প্রদান করে, প্লাগ-এন্ড-প্লে ওয়্যারলেস এক্সটার্নাল। NIC সবচেয়ে সুবিধাজনক সমাধান হতে পারে।

ইন্টিগ্রেটেড NIC

যদিও মডুলার এনআইসি এখনও ব্যাপকভাবে ব্যবহৃত হয়, কম্পিউটার মাদারবোর্ড, স্মার্টফোন, আইওটি ডিভাইস এবং স্মার্ট অ্যাপ্লায়েন্সের মতো ডিভাইসগুলি ইতিমধ্যেই সমন্বিত এনআইসিগুলির সাথে সরবরাহ করা হয়েছে। ইন্টিগ্রেটেড NIC হল অভ্যন্তরীণ NIC যেগুলি পোর্ট বা সরাসরি সোল্ডারিংয়ের মাধ্যমে ডিভাইসের প্রধান বোর্ডে আগে থেকে ইনস্টল করা থাকে।

আপনি কোন NIC কিনতে হবে?

যেহেতু আমাদের অনেক ইলেকট্রনিক ডিভাইস ইতিমধ্যেই সমন্বিত NIC-এর সাথে আসে, তাই নেটওয়ার্কের সাথে সংযোগ করতে আপনার কোন সমস্যা হবে না। যাইহোক, যে ক্ষেত্রে আপনার একটি NIC প্রয়োজন, আপনাকে সিদ্ধান্ত নিতে হবে কোন নির্দিষ্ট NIC কিনতে হবে।

একটি এনআইসি কেনার আগে, আপনাকে প্রথমে বিবেচনা করা উচিত যে আপনার ডিভাইসটি PCI-e-এর মতো পোর্ট সমর্থন করে কিনা। যদি এটি হয়, একটি সমন্বিত NIC সর্বদা প্রস্তাবিত বিকল্প। একটি ইনস্টল করার জন্য আপনাকে আপনার ডিভাইসটি খুলতে হবে, তাই যদি আপনি মনে করেন যে আপনি কীভাবে জানেন না বা কিছু ভুল হতে পারে ভয় পান, তাহলে একটি USB বাহ্যিক NIC-এর জন্য যাওয়া ভাল হতে পারে৷

অভ্যন্তরীণ বা বাহ্যিক জন্য যেতে হবে কিনা তা বিবেচনা করার পরে, আপনি আপনার NIC কি ধরনের সংযোগ প্রদান করবে তাও বিবেচনা করবেন। আপনি একটি NIC বেছে নিতে পারেন যা ইথারনেট সমর্থন করে বা একটি NIC যেটি বেতার নেটওয়ার্ক সংযোগের জন্য একটি অ্যান্টেনা প্রদান করে। NIC-এর জন্যও বিকল্প রয়েছে যা তারযুক্ত এবং বেতার উভয় নেটওয়ার্ক ক্ষমতা সমর্থন করে, যদিও তাদের খরচ বেশি হবে।

অবশেষে, আপনি আপনার NIC-তে কিছু অতিরিক্ত বৈশিষ্ট্যও চাইতে পারেন। হতে পারে আপনার একটি চিপসেট দিয়ে সজ্জিত একটি NIC প্রয়োজন যা ডেটা পর্যবেক্ষণ এবং প্যাকেট ইনজেকশনের অনুমতি দেয়। এগুলো আইটি পেশাদারদের জন্য উপযোগী হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *