এই বছরের শুরুতে, মাইক্রোসফ্ট বন্য প্রোগ্রামিং জগতে ভিজ্যুয়াল স্টুডিও 2022-এর একটি পূর্বরূপ সংস্করণ প্রকাশ করেছে। এটা ভাল খবর! এটি একটি অত্যন্ত জনপ্রিয় IDE, কিন্তু একটি টিউন-আপ বা এমনকি একটি ওভারহোলের কারণে, DevOps ইকোসিস্টেমের পরিবর্তনের গতির কারণে যেখানে এটি বিকাশ লাভ করে।

যদিও সমস্ত অভিজ্ঞতার স্তরের বিকাশকারীরা সাধারণত VS 2019-এর অনুকূল দৃষ্টিভঙ্গি দেখেছেন, সেখানে এমন কোনও IDE নেই যা কিছু উন্নতির সাথে করতে পারেনি। VS 2022 কি অনেক ভালো? এটি একটি প্রারম্ভিক গ্রহণকারী হতে এবং সর্বশেষ সংস্করণে আপগ্রেড করা কি মূল্যবান?

আপনার যা জানা দরকার তা এখানে।

ভিজ্যুয়াল স্টুডিও ইতিহাস: এখন পর্যন্ত, বেশিরভাগই ভাল

ভিজ্যুয়াল স্টুডিও 2019 এবং ভিজ্যুয়াল স্টুডিও কোড নতুনদের জন্য ব্যবহারকারী-বান্ধব হিসাবে বর্ণনা করা হয়েছে, কিন্তু উন্নত এবং অভিজ্ঞ প্রোগ্রামারদের কাছ থেকে ধারাবাহিক প্রশংসা অর্জন করেছে।

উদাহরণস্বরূপ, Azure, Git/GitHub-এর সাথে এর একীকরণ এবং সম্প্রতি লাইভ শেয়ার এবং জামারিন-এর মতো প্ল্যাটফর্মের সংযোজন সহজ ক্লাউড-ভিত্তিক স্টোরেজ এবং ক্রস-প্ল্যাটফর্ম বিকাশের অনুমতি দেয়।

ভিজ্যুয়াল স্টুডিওর লাইভ শেয়ার VS কোডে রিয়েল-টাইম সহযোগিতা প্রদান করে। কিন্তু VS 2019 এবং VS কোড যতটা ভালো, VS 2022 অনেক নতুন নতুন উন্নতি নিয়ে আসে।

VS 2022-এ সবচেয়ে উল্লেখযোগ্য উন্নতি

নতুন রিলিজের প্রধান উন্নতিগুলির মধ্যে একটি হল VS 2019 সম্পর্কে একটি বারবার আসা অভিযোগের সমাধান করে—যেমন, স্মৃতিতে এর তীব্র চাহিদা।

জটিল অ্যাপ্লিকেশনগুলিতে কাজ করা বিকাশকারীদের জন্য প্রচুর পরিমাণে কম্পিউটিং শক্তি প্রয়োজন, এটি একটি উল্লেখযোগ্য সুবিধা হওয়ার প্রতিশ্রুতি দেয়। এটি সাধারণত বাণিজ্যিক এবং প্রাতিষ্ঠানিক প্রকল্পে কাজ করা বিকাশকারীদের জন্য উদ্বেগের বিষয়।

এই লেখার সময়, প্রিভিউ সংস্করণটি উত্পাদন অ্যাপ্লিকেশনের জন্য লাইসেন্সপ্রাপ্ত নয়।

VS 2022-এ আর নতুন কি আছে?

মাইক্রোসফ্ট অনলাইন নথিতে ভিজ্যুয়াল স্টুডিও 2022 রোডম্যাপ পৃষ্ঠা দাবি করেছে যে এই সর্বশেষ প্রকাশে কাজ করা দলটি এই থিমগুলি মনে রেখেছে: ব্যক্তি এবং দলের উত্পাদনশীলতা, আধুনিক বিকাশ এবং ক্রমাগত উদ্ভাবন।

আমরা সবাই তার ভয়েস ভালোবাসি! কিন্তু VS 2022 এর সর্বশেষ প্রকাশের সাথে কাজ করার প্রতিদিনের অভিজ্ঞতার জন্য এই প্রতিশ্রুতির অর্থ কী?

2022 রিলিজ নিম্নলিখিত অতিরিক্ত উন্নতির প্রতিশ্রুতি দেয়:

1. উন্নত কোড-সম্পূর্ণ কার্যকারিতা

VS 2022-এ ইন্টেলিকোড কোডিং প্রসঙ্গের আরও ভাল বোঝার ব্যবহার করে কোডের সম্পূর্ণ লাইনগুলি পূরণ করতে পারে।

বর্তমান প্রিভিউ মোডে, এটি শুধুমাত্র C# এর সাথে কাজ করে কিন্তু অফিসিয়াল রিলিজের তারিখের কাছাকাছি Microsoft অতিরিক্ত ভাষা যোগ করবে।

2. আরও শক্তিশালী ডিবাগিং ক্ষমতা

কোর ডিবাগার প্রোগ্রামারদের স্থানীয় এবং দূরবর্তী উভয় কোডের সাথে সমস্যা সনাক্ত করতে সাহায্য করার জন্য একটি সহজে-পঠন, ধাপে ধাপে, ঘটনাগত ব্রেকপয়েন্ট এবং শিখা চার্ট প্রদান করে কোড ডিকম্পাইলিংকে সহজ করে।

3. একটি উন্নত প্রোগ্রামিং ইন্টারফেস

ভিজ্যুয়াল স্টুডিও 2022 আরও ব্যবহারকারী-বান্ধব এবং স্বজ্ঞাত কোডিং পরিবেশ প্রদান করে।

এতে IDE-এর চেহারা এবং অনুভূতি কাস্টমাইজ করার জন্য বর্ধিত বিকল্পগুলি অন্তর্ভুক্ত রয়েছে (উদাহরণস্বরূপ, আপনি এটিকে আপনার Windows থিমের সাথে মেলাতে পারেন) পাশাপাশি আপনার জন্য কাজ করে এমন একটি নথি ব্যবস্থাপনা সিস্টেম স্থাপন করার ক্ষমতা।

4. আরও ভাল অ্যাক্সেসযোগ্যতা

ভিজ্যুয়াল স্টুডিও 2019-এর বেশ কিছু বৈশিষ্ট্য ছিল যা সামগ্রিক অ্যাক্সেসিবিলিটি উন্নত করেছে, এবং VS 2022 উন্নত হয়েছে এবং আরও বেশি অ্যাক্সেসযোগ্যতা যোগ করেছে।

প্লাগইন বা অ্যাড-অনগুলির উপর নির্ভর করার পরিবর্তে, ব্যবহারকারীরা দৃশ্যমানতা এবং সংগঠন উন্নত করতে ইন্টারফেসটি সংশোধন করতে পারে এবং অনুমোদিত এক্সটেনশনগুলির সাথে আরও ভাল কাজ করতে পারে৷ এটি সবই মাইক্রোসফ্টের পণ্যগুলিকে নির্বিঘ্নে অ্যাক্সেসযোগ্য করার জন্য চলমান কাজের দ্বারা অনুপ্রাণিত।

5. C++ এর সর্বশেষ বিল্ডগুলির জন্য উন্নত সমর্থন

VS 2022-এ C++20 এর জন্য টুলের সম্পূর্ণ স্যুট অন্তর্ভুক্ত রয়েছে। উইন্ডোজ যে ভাষায় লেখা হয়েছে, তাই উইন্ডোজ ডেভেলপারদের এটিকে একটি স্বাগত অন্তর্ভুক্ত করা উচিত।

VS 2022-এর প্রিভিউ নোটে সাম্প্রতিক বিল্ডে বেশ কয়েকটি উল্লেখযোগ্য উন্নতির তালিকা রয়েছে। এটি আরও ভাল ইন্টেলিসেন্স কার্যকারিতা এবং আরও শক্তিশালী ডিবাগিং এবং বিশ্লেষণ ক্ষমতা সহ IDE-এর নতুন রিলিজে C++ প্রোগ্রামিংকে সহজ করে তুলবে।

6. উন্নত উইন্ডোজ অ্যাপ ডেভেলপমেন্ট

আপনার অ্যাপ বিল্ডগুলি .NET বা C++ এ আপডেট করতে হট রিলোড (প্রথম VS 2019 এ প্রবর্তিত) ব্যবহার করা এখন সম্ভব। হট রিলোড ডিবাগ করার সময় আপনার কোড সম্পাদনা করার একটি অনন্য উপায়।

অন্য কথায়, এটি আপনাকে অ্যাপ্লিকেশন বন্ধ না করে বা পুনরায় চালু না করে কোড পরিবর্তন করতে সক্ষম করে। সমস্ত বিকাশকারীরা এমন পরিস্থিতিতে বাস করে বা কল্পনা করতে পারে যেখানে এটি কার্যকর হবে!

আপনি গিট ইন্টিগ্রেশনের উন্নতিও দেখতে পাবেন, যেমন IDE-এর একক স্থানীয় ইনস্টল থেকে একাধিক সংগ্রহস্থলের সাথে নির্বিঘ্নে কাজ করার ক্ষমতা।

কুবারনেটস, ডকার এবং সার্ভিস ফ্যাব্রিক ব্যবহার করে কন্টেইনারাইজড অ্যাপ্লিকেশন তৈরি করা, কাজ করা বা অর্কেস্ট্রেট করা প্রকল্পগুলির বিকাশকারীদের জন্য আরও ক্ষমতার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

ডকুমেন্টেশনগুলি এর মধ্যে কী অন্তর্ভুক্ত থাকবে সে সম্পর্কে খুব নির্দিষ্ট নয়, তবে অ্যাপ্লিকেশন তৈরির অভিজ্ঞতা উন্নত করতে এবং ডায়াগনস্টিকগুলি উন্নত করার জন্য কাজ চলছে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *