ক্রোমবুক কি লিনাক্স চালায়? এটি অবশ্যই তাদের বিজ্ঞাপন দেওয়ার উপায় নয়। গুগল আপনাকে বলে না যে ক্রোমবুকগুলি লিনাক্সের সাথে আসে৷ তারা Chrome OS চালায়, একটি ডেস্কটপ অপারেটিং সিস্টেম কী হতে পারে তা নিয়ে গুগলের ধারণা।

কিন্তু Chrome OS দেখতে এবং অনুভূত হওয়া সত্ত্বেও, Chrome OS লিনাক্সের উপর ভিত্তি করে। সুতরাং যখন আমরা লিনাক্স সম্পর্কে কথা বলি, আমরা কি ক্রোম ওএস সম্পর্কেও কথা বলি? এখানে বিবেচনা করার জন্য আটটি পয়েন্ট রয়েছে।

1. Chromebooks লিনাক্স কার্নেল ব্যবহার করে

টেকনিক্যালি লিনাক্স কোনো অপারেটিং সিস্টেম নয়। এটি একটি কার্নেল, আপনার কম্পিউটারের অংশ যা আপনার পিসির হার্ডওয়্যারকে সফ্টওয়্যারের সাথে যোগাযোগ করতে সক্ষম করে। কার্নেল হল কারণ আপনি যখন একটি বোতাম টিপলে জিনিসগুলি ঘটে এবং কেন আপনি আপনার স্ক্রিনে জিনিসগুলি দেখতে পারেন৷

সব সফটওয়্যার আপনার স্ক্রিনে দেখতে পাচ্ছেন? এটা লিনাক্স নয়। লিনাক্স কেবল লিনাক্স কার্নেল ব্যবহার করে নির্মিত একটি অপারেটিং সিস্টেম (এটি একটি ডিস্ট্রিবিউশন বা সংক্ষেপে ডিস্ট্রো নামেও পরিচিত) এর জন্য সংক্ষেপে পরিণত হয়েছে। ক্রোম ওএস লিনাক্স কার্নেল ব্যবহার করে, তাই এই মান অনুসারে, ক্রোম ওএস হল ডেস্কটপ লিনাক্স।

2. Chrome OS Gentoo-এর উপর ভিত্তি করে

ক্রোম ওএস শুধু লিনাক্স কার্নেল ব্যবহার করে না। এটি আসলে জেন্টু লিনাক্স ডিস্ট্রিবিউশনের উপরে নির্মিত।

এর মানে হল যে পর্দার আড়ালে যা ঘটে তা গুগল দ্বারা তৈরি করা কোড নয়। এটি বিস্তৃত লিনাক্স সম্প্রদায় থেকে আসে।

এটি বলেছিল, জেন্টু অভিজ্ঞতার মধ্যে ডুব দেওয়ার আশা করবেন না। এমনকি আপনি যদি আপনার Chromebook-এ সম্পূর্ণ ব্লাউন লিনাক্স ইনস্টল করার ধাপগুলি অনুসরণ করেন, তাহলে আপনি যে Gentoo চালাচ্ছেন সেটি হবে না।

3. আপনি কিছু লিনাক্স অ্যাপ ইনস্টল করতে পারেন

ক্রোম ওএস হল লিনাক্সের যুক্তি এখানেই থামে না। Chrome OS এখন Crostiny ব্যবহার করে ঐতিহ্যবাহী ডেস্কটপ Linux অ্যাপ ইনস্টল করার বিকল্প অফার করে।

এখন, এগুলি এমন অ্যাপ নয় যা লোকেদের Chrome OS-এ নিয়ে যায়৷ আপনার Chromebook Linux অ্যাপ সমর্থনের সাথে আছে কিনা তা নিশ্চিত করতে আপনাকে প্রথমে পরীক্ষা করতে হবে। যদি এটি হয়ে থাকে, আপনি বিকাশকারী মোডে স্যুইচ না করে বা সম্পূর্ণরূপে Chrome OS প্রতিস্থাপন না করেই আপনার Chromebook-এ GIMP এবং VLC-এর মতো নেটিভ ডেস্কটপ লিনাক্স অ্যাপগুলি চালাতে পারেন৷

4. Chrome OS এবং GNU মূলত বেমানান৷

এখন পর্যন্ত এটা বেশ স্পষ্ট মনে হচ্ছে যে Chrome OS হল Linux। তাহলে কেন এই এমনকি একটি প্রশ্ন?

আচ্ছা, আপনি যখন দেখেন যে লিনাক্স নিয়ে অনলাইনে আলোচনা হচ্ছে, আপনি কি লক্ষ্য করেছেন কিভাবে এটি প্রায়শই GNU/Linux হিসাবে লেখা হয়? এর কারণ হল যে সমস্ত উপাদান বর্তমানে একটি সম্পূর্ণ কার্যকরী লিনাক্স ডেস্কটপ প্রদান করে তা আসলে লিনাক্স কার্নেলের আগে বিদ্যমান ছিল।

তারা GNU প্রকল্পের অংশ হিসাবে এসেছিল। আমরা লিনাক্সের সাথে যা যুক্ত করি তা লিনাক্সের চেয়ে GNU এর সাথে বেশি করে।

ক্রোম ওএস লিনাক্সের উপর ভিত্তি করে, কিন্তু এটি GNU প্রকল্পের অ্যাপ, মান বা সংস্কৃতিতে ভাগ করে না। এটা অবশ্যই লিনাক্স, কিন্তু এটা আসলে GNU নয়।

5. Chrome OS কি ফ্রি এবং ওপেন সোর্স?

GNU প্রজেক্টের একটি মৌলিক অংশ হল বিনামূল্যে সফ্টওয়্যার তৈরি করা, “বিনামূল্যে” মূল্যের জন্য নয়, কিন্তু কোড দেখার, সম্পাদনা এবং ভাগ করার আপনার স্বাধীনতার জন্য। এটি ওপেন সোর্স সফটওয়্যার নামেও পরিচিত।

লিনাক্স কার্নেল একটি বিনামূল্যের সফটওয়্যার। এটি GNU জেনারেল পাবলিক লাইসেন্সের অধীনে উপলব্ধ, যা গ্যারান্টি দেয় যে লিনাক্স কার্নেল এবং এতে করা সমস্ত পরিবর্তন সকলের জন্য বিনামূল্যে ব্যবহার এবং ভাগ করা যাবে। সমস্ত GNU সফ্টওয়্যার এছাড়াও বিনামূল্যে সফ্টওয়্যার.

Chrome OS-এ যা কিছু যায় তাও বিনামূল্যের সফ্টওয়্যার, কারণ এটি যে কেউ Chromium OS হিসাবে ডাউনলোড করতে পারে৷ আপনি আপনার মেশিনে Chromium OS ইনস্টল এবং চালাতে পারেন। কিন্তু একটি Chromebook-এ আপনি যে সম্পূর্ণ অভিজ্ঞতা পান তাতে প্রচুর ক্লোজড সোর্স কোড থাকে।

Google ব্রাউজারে মালিকানাধীন বিট যোগ করে, এবং আপনার ইনস্টল করা বেশিরভাগ অ্যাপ এবং এক্সটেনশনও বন্ধ উৎস। তাই যদিও Chrome OS-এ যায় এমন বেশিরভাগ কোড খোলা থাকে, আপনি ইচ্ছাকৃতভাবে যে বিটগুলির সাথে ইন্টারঅ্যাক্ট করেন সেগুলি Android এর মতো নয়৷

6. আপনি আপনার ডেস্কটপ পরিবেশ অদলবদল করতে পারবেন না

এই কালো কোডটি Chromebook এর সাথে আপনার অভিজ্ঞতার উপর একটি বাস্তব প্রভাব ফেলে৷ আপনার সাধারণ লিনাক্স ডেস্কটপের তুলনায়, আপনি যখন আপনার অভিজ্ঞতা সেট আপ করেন বা পরিবর্তন করেন তখন আপনার অপেক্ষাকৃত কম স্বাধীনতা থাকে।

আপনি Google প্রদান করে একটি বিকল্প ইন্টারফেস চয়ন করতে পারবেন না. আপনি অডিও বা প্রদর্শন সার্ভার অদলবদল করতে পারবেন না. তবে আপনি আপনার অ্যাপ স্টোর বা পছন্দের প্যাকেজ বিন্যাস চয়ন করতে পারেন।

সংক্ষেপে, যদিও বেশিরভাগ লিনাক্স ডেস্কটপ আপনাকে আপনার পিসি কনফিগার করার স্বাধীনতা দেয়, Chrome OS দেয় না। আপনি হয় Chrome OS ব্যবহার করেন যেভাবে Google এটি ডিজাইন করেছে, অথবা আপনি একটি সঠিক GNU/Linux ডেস্কটপের সাথে Chrome OS প্রতিস্থাপন করতে Crouton ব্যবহার করেন।

ক্রোম ওএসকে লিনাক্সের সাথে প্রতিস্থাপন করা বা উইন্ডোজের তুলনায় উভয়ই ব্যবহার করা সহজ, তবে উইন্ডোজের মতো, তারা এখনও দুটি পৃথক জিনিসের মতো অনুভব করে।

7. উন্নয়ন সম্প্রদায়ের নেতৃত্বে নয়

যদি কোডটি অনলাইনে যে কেউ দেখতে, সম্পাদনা করতে এবং ভাগ করার জন্য উপলব্ধ থাকে, তাহলে হ্যাঁ, এটি ওপেন সোর্স। এটি Chromium OS এর ক্ষেত্রে সত্য, যে কোডটি বেশিরভাগ Chrome OS তৈরি করে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *