আপনি যখন কারও সাথে একটি লিঙ্ক শেয়ার করেন, তখন প্রাসঙ্গিক অংশটি কেবল এক বা দুটি ছোট টুকরা। মনোযোগ আকর্ষণ করতে গুরুত্বপূর্ণ অংশগুলি টীকা বা হাইলাইট করতে এই বিনামূল্যের সরঞ্জামগুলি ব্যবহার করুন৷

সমস্ত নিবন্ধ অ্যাপে একটি হাইলাইট মার্কার (প্রায়শই বিভিন্ন রঙের) এবং পৃষ্ঠার যে কোনও জায়গায় স্টিকি নোট বা মন্তব্য লেখার একটি উপায় রয়েছে। উভয় বৈশিষ্ট্যই চমৎকার যখন আপনি গবেষণা এবং অধ্যয়নের জন্য নোট যোগ করতে চান, আপনার ব্যক্তিগত প্রয়োজনের জন্য বা বন্ধুদের জন্য। এছাড়াও, কয়েকটি ছোট বৈশিষ্ট্য প্রতিটি সরঞ্জামকে বিভিন্ন প্রয়োজনের জন্য আরও উপযুক্ত করে তোলে।

1. Diigo (Chrome, Bookmarklet, Android, iOS)

Diigo হল প্রাচীনতম এবং জনপ্রিয় অনলাইন টীকা টুলগুলির মধ্যে একটি৷ অবশ্যই, এটি বছরের পর বছর ধরে অনেক পরিবর্তিত হয়েছে, তবে এটি যে কোনো ওয়েব পৃষ্ঠায় হাইলাইট এবং মন্তব্য যোগ করার জন্য একটি সহজ এবং নির্ভরযোগ্য অ্যাপ।

একটি Chrome এক্সটেনশন হিসাবে বা অন্যান্য ব্রাউজারগুলির জন্য একটি বুকমার্কলেট হিসাবে উপলব্ধ, Diigo ব্যবহার করার জন্য স্বজ্ঞাত৷ যেকোনো নিবন্ধে যেকোনো পাঠ্য নির্বাচন করুন, এবং আপনি চারটি রঙের একটিতে এটি হাইলাইট করতে পারেন।

আপনি পৃষ্ঠার যে কোনও জায়গায় হাইলাইট করা বা ভাসমান নোটে একটি ছোট নোট যোগ করতে পারেন। আপনি সহকর্মীদের সাথে নোট শেয়ার করতে পারেন, এবং আপনি তাদের রং পরিবর্তন করতে পারেন। ডিগো তার সহায়তা বিভাগে বলেছে, আপনি মানসিকভাবে প্রতিটি রঙের জন্য একটি নির্দিষ্ট উদ্দেশ্য নির্ধারণ করতে চাইতে পারেন, এইভাবে আপনার হাইলাইটগুলি আপনার চোখের জন্য সংগঠিত রাখা।

একটি পৃষ্ঠায় সমস্ত টীকা দ্রুত এক্সটেনশন শর্টকাট মাধ্যমে দেখা যাবে. আপনি Diigo এর ওয়েব ড্যাশবোর্ডে টীকা দেখতে এবং সংগঠিত করতে পারেন। আপনি Diigo-এ গ্রুপ তৈরি করতে পারেন এবং তাদের সাথে এবং PDF হিসেবে টীকা এবং হাইলাইট শেয়ার করতে পারেন।

Diigo হল একটি বুকমার্কিং অ্যাপ যা আপনার অ্যাকাউন্টে প্রতিটি পৃষ্ঠা এবং এর টীকা সংরক্ষণ করে এবং ডিভাইস জুড়ে সিঙ্ক করে। ফোনে, Diigo অনুরূপ বৈশিষ্ট্য সহ একটি স্বতন্ত্র ব্রাউজার হিসাবে উপলব্ধ।

2. স্মার্ট (ওয়েব): বন্ধুদের সাথে শেয়ার করতে নিবন্ধগুলি টীকা এবং সম্পাদনা করুন৷

বেশিরভাগ টীকা অ্যাপ আপনাকে নিবন্ধগুলিতে হাইলাইট, স্টিকি নোট এবং মন্তব্য যোগ করতে দেয়। Smort আপনাকে নিবন্ধের বিষয়বস্তু নিজেই পরিবর্তন করতে, সম্পূর্ণ অনুচ্ছেদ বা চিত্রগুলি মুছে ফেলতে, পাঠ্য যোগ করতে, ইত্যাদি করতে সক্ষম করে এবং এটি করার জন্য আপনাকে কিছু ইনস্টল করতে হবে না।

আপনি যখন একটি নিবন্ধ শেয়ার করতে চান, তখন URL এর আগে “smort.io” যোগ করুন এবং স্মার্ট এডিটরে এটি খুলতে এন্টার টিপুন। এখানে, আপনি টেক্সট এবং টেক্সট ফরম্যাটিং পরিবর্তন করতে একটি সাধারণ মার্কডাউন এডিটর দিয়ে আপনার উপযুক্ত মনে করে নিবন্ধটি সম্পাদনা করতে পারেন।

স্মার্ট চারটি ভিন্ন রঙের হাইলাইটকেও সমর্থন করে, তাই আপনি প্রতিটি রঙের অর্থ কী তা দেখতে নিবন্ধের শীর্ষে একটি নোট যোগ করতে পারেন। আপনি যদি ভুল করেন তবে উপরের দিকে সহজে পূর্বাবস্থায় ফেরানো এবং পুনরায় করা বোতাম রয়েছে।

নেভিগেশন সহজ করতে স্মার্ট স্বয়ংক্রিয়ভাবে প্রতিটি নিবন্ধের জন্য বিষয়বস্তুর একটি সারণী তৈরি করে। একজন সম্পাদক হিসাবে, আপনি সহজে পড়ার জন্য চারটি ভিন্ন ফন্টের ধরন এবং অন্ধকার বা হালকা মোডগুলির মধ্যে স্যুইচ করতে পারেন।

একবার আপনি সম্পাদনা শেষ করলে, একটি অনন্য লিঙ্ক তৈরি করতে শেয়ার বোতামে ক্লিক করুন যা সৃষ্টির সাত দিন স্থায়ী হয়। এর পরে, আপনি যদি আরও সম্পাদনা করেন তবে আপনাকে একটি নতুন লিঙ্ক পুনরুত্পাদন এবং পুনরায় ভাগ করতে হবে৷

3. স্পেড (ক্রোম): ব্যক্তিগতভাবে ওয়েব পৃষ্ঠাগুলি টীকা এবং হাইলাইট করুন

স্পেড হল একটি চমৎকার বিনামূল্যের টুল যা আপনাকে আপনার গবেষণাকে গোপন রাখার সময় প্রবন্ধ এবং কাগজপত্রে সাহায্য করতে পারে। এটি একটি ক্রোম ব্রাউজার এক্সটেনশন যা টীকা এবং হাইলাইট করার ক্ষমতা এবং কিছু অন্যান্য কৌশল যেমন উদ্ধৃতি এবং মেশিন-লার্নিং বিশ্লেষণ সহ।

একবার আপনি এক্সটেনশন ইনস্টল করার পরে, স্পেড প্রতিটি ওয়েব পৃষ্ঠার চারটি কোণে একটি ছোট বোতাম হিসাবে উপস্থিত হয় (আপনার দ্বারা কাস্টমাইজ করা যায়)। যে কোনো জায়গায় টেনে আনা বা লেখার জন্য একটি টীকা কলম এবং একটি হাইলাইট মার্কার রয়েছে এমন একটি টুলবার প্রসারিত করতে বোতামটি ক্লিক করুন৷

আপনি প্রতিটির জন্য পয়েন্ট আকার নিয়ন্ত্রণ করতে পারেন এবং সাতটি ভিন্ন রং থেকে বেছে নিতে পারেন। স্পেড আপনাকে নোট লেখার জন্য পৃষ্ঠার যে কোনও জায়গায় একটি পাঠ্য বাক্স তৈরি করতে দেয় এবং এটি সরিয়ে নেওয়ার জন্য একটি সাধারণ ইরেজার রয়েছে। এই সমস্ত হাইলাইটগুলি আপনার স্পেড ওয়েব অ্যাকাউন্টে শেয়ার করা এবং সিঙ্ক করা হয়েছে যাতে আপনি সেগুলিকে যে কোনও জায়গায় অ্যাক্সেস করতে পারেন৷

আমাদের পরীক্ষায়, কোদাল দিয়ে তৈরি একটি পৃষ্ঠা ভাগ করে নেওয়া প্রাপকের কাছে টীকা বা হাইলাইট দেখায়নি। যাইহোক, আপনি সমস্ত নোট অক্ষত রেখে পিডিএফ ফাইল হিসাবে যেকোন টীকা পৃষ্ঠা রপ্তানি করতে পারেন।

এই টীকা বৈশিষ্ট্যগুলি ছাড়াও, স্পেড গবেষণা পত্রগুলির জন্য একটি অন্তর্নির্মিত উদ্ধৃতি টুল অন্তর্ভুক্ত করে যা স্বয়ংক্রিয়ভাবে প্রধান জার্নালে পৃষ্ঠাগুলিকে উদ্ধৃত করে। এটি একটি ওয়েব পৃষ্ঠার নির্ভরযোগ্যতা রেট করতে এবং স্পষ্টতার সাথে বড় পাঠ্যের সংক্ষিপ্তসার করতে মেশিন লার্নিং ব্যবহার করে।

4. Hypothesis.is (ওয়েব, ক্রোম): সহযোগিতামূলক মন্তব্য

আপনি যদি একটি গবেষণা গোষ্ঠী বা একটি গবেষণা প্রকল্পে একটি টিমের সাথে কাজ করছেন যাকে টীকাগুলির সাথে লিঙ্কগুলি ভাগ করতে হবে, অনুমানটি যতটা ভাল হয় ততই ভাল৷ এই Chrome এক্সটেনশনটি অন্যদের তুলনায় উল্লেখযোগ্যভাবে হালকা এবং সহযোগিতা করার ক্ষমতার উপর ফোকাস করে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *