লিনাক্স কার্নেলের সর্বশেষ সংস্করণ, 5.17, কিছুটা দেরিতে হলেও ব্যবহারকারীদের স্পেকটার আক্রমণ এবং উন্নত হার্ডওয়্যার সমর্থন সম্পর্কে উদ্বেগ দূর করতে বাগ ফিক্স সহ প্রকাশ করা হয়েছে। নিরাপত্তা পরিবর্তন এবং হার্ডওয়্যার সমর্থন স্বাগত, কিন্তু তা ছাড়া, এই রিলিজ সম্পর্কে উত্তেজিত হওয়ার মতো কিছু নেই।

5.17 বিলম্বিত হয়েছিল, কিন্তু লিনাস ব্যাখ্যা করতে পারেন

যখন 5.17-এর রিলিজ বিলম্বিত হয়েছিল, তখন লিনাক্স কার্নেল নির্মাতা লিনাস টরভাল্ডস এটিকে তার অগ্রগতিতে নিচ্ছেন, এটিকে রিলিজকে পালিশ করার এবং রিলিজে বিব্রতকর বাগগুলি এড়াতে একটি সুযোগ হিসাবে উপস্থাপন করছেন।

তালিকার অন্য একটি বার্তায়, টরভাল্ডস স্পেকটার আক্রমণের পরিপ্রেক্ষিতে আরও সুরক্ষা সংশোধনের প্রয়োজনীয়তার জন্য বিলম্বকে দায়ী করেছেন।

লিনাক্স কার্নেলে নতুন কি আছে?

5.17 সহ লিনাক্স কার্নেলের প্রধান নিরাপত্তা উন্নতি হল কার্নেলের র্যান্ডম নম্বর জেনারেটরে SHA1 অ্যালগরিদম থেকে BLAKE2s-এ পরিবর্তন, যা LWN অনুযায়ী উচ্চতর নিরাপত্তা এবং দ্রুত কর্মক্ষমতার প্রতিশ্রুতি দেয়। ক্রিপ্টোগ্রাফিক ফাংশন এবং একটি নিরাপদ ইন্টারনেট সংযোগের জন্য এলোমেলো সংখ্যা তৈরি করা গুরুত্বপূর্ণ।

উন্নত হার্ডওয়্যার সমর্থন নতুন সংস্করণের জন্য একটি প্রধান ফোকাস। কার্নেল AMD-এর আসন্ন পাওয়ার ম্যানেজমেন্ট সিস্টেম, “P-State”-এর জন্য সমর্থন যোগ করেছে, যা আরও ভাল কর্মক্ষমতা প্রদান করবে বলে জানা গেছে। আরও ভাল গ্রাফিক্স, নেটওয়ার্কিং এবং হার্ডওয়্যার পর্যবেক্ষণ সমর্থন রয়েছে।

এখন এটি ডিস্ট্রো রক্ষণাবেক্ষণকারীদের উপর নির্ভর করে

নতুন কার্নেল রিলিজের সাথে, কঠোর পরিশ্রম এখন লিনাক্স ডিস্ট্রিবিউশন রক্ষণাবেক্ষণকারীদের তাদের সিস্টেমে সাম্প্রতিক রিলিজগুলিকে অন্তর্ভুক্ত করার জন্য পড়ে, কারণ খুব কম লোকই সরাসরি লিনাক্স কার্নেল ইনস্টল করে। এর মানে হল যে কার্নেলটি উবুন্টু, মিন্ট এবং ফেডোরার মতো প্রধান ডিস্ট্রোগুলির সংগ্রহস্থলে উপস্থিত হতে কিছু সময় লাগবে।

নতুন কার্নেল ব্যবহার করে দেখতে আগ্রহী প্রযুক্তিগত ব্যবহারকারীরা লিনাক্স কার্নেল ওয়েবসাইট থেকে কার্নেল ডাউনলোড এবং কম্পাইল করতে পারেন। ব্যবসার বাইরে যেগুলি সার্ভারে লিনাক্সের নিরাপত্তার উপর নির্ভর করে এবং যাদের সিসাডমিন ঘোষণার আগে অ্যান্টাসিড পপিং করছে, এই প্রকাশটি প্রাথমিকভাবে বিকাশকারীদের জন্য আগ্রহের বিষয় হবে।

কত তাড়াতাড়ি আপনি একটি নতুন কার্নেল পাবেন?

লিনাক্স কার্নেল হল একটি দ্রুত গতিশীল প্রজেক্ট যাতে ঘন ঘন রিলিজ হয় এবং ডিস্ট্রিবিউশনের নিজস্ব রিলিজ ক্যাডেনস থাকে। যদিও ডেবিয়ান স্টেবল ব্যাপক পরীক্ষার পরে নতুন কার্নেলকে অন্তর্ভুক্ত করবে, আর্চ লিনাক্সের মতো রোলিং রিলিজগুলি এটিকে আরও দ্রুত অন্তর্ভুক্ত করবে। সফ্টওয়্যার রিলিজের ক্যাডেন্স এমন একটি জিনিস যা লিনাক্স ডিস্ট্রিবিউশনকে একে অপরের থেকে আলাদা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *