যদিও BIOS-ভিত্তিক মেশিনগুলি ভার্চুয়ালবক্সের জন্য আদর্শ, বাস্তব হার্ডওয়্যার জগতে, প্রায় সমস্ত নতুন পিসি EFI ফার্মওয়্যার ব্যবহার করে। লিনাক্স ভার্চুয়াল মেশিন সেট আপ করার জন্য নতুন স্ট্যান্ডার্ড ব্যবহার করা সহজ, যদিও এটি আনুষ্ঠানিকভাবে পরীক্ষামূলক।

ভার্চুয়ালবক্সে আপনি কীভাবে সহজেই ইএফআই-ভিত্তিক লিনাক্স ভার্চুয়াল মেশিন সেট আপ করতে পারেন তা এখানে। তবে প্রথমেই জেনে নেওয়া যাক EFI আসলে কী।

EFI কি?

EFI, UEFI নামেও পরিচিত, এর অর্থ হল এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেস। এটি 1981 সালে আসল IBM PC তৈরি হওয়ার পর থেকে বিদ্যমান পুরানো BIOS সিস্টেমটিকে প্রতিস্থাপন করার উদ্দেশ্যে।

কেন এটা করা হয়েছিল? প্রদত্ত যে BIOS এত দিন ধরে রয়েছে, পিসিগুলি আরও শক্তিশালী হওয়ার পরে এর সীমাবদ্ধতাগুলি স্পষ্ট হয়েছে। EFI BIOS-এর তুলনায় অনেক বড় বুট পার্টিশন সাইজের অনুমতি দেয়।

এটি নিরাপদ বুটও সম্ভব করে তোলে, ফার্মওয়্যার দূষিত হওয়ার বা ম্যালওয়্যার দ্বারা ক্যাপচার হওয়ার ঝুঁকি হ্রাস করে৷ এই কারণে, মাইক্রোসফ্ট উইন্ডোজ 8 থেকে পিসি নির্মাতাদের জন্য UEFI সমর্থন বাধ্যতামূলক করেছে।

প্রকৃত পিসিগুলি কেবল EFI সমর্থন করে না, তবে এটির জন্য OS সমর্থন বেড়েছে, তাই ওরাকল ভার্চুয়ালবক্স সহ ভার্চুয়াল মেশিনগুলি রয়েছে৷

ধাপ 1: ভার্চুয়ালবক্সে EFI সক্ষম করা

একটি লিনাক্স ভার্চুয়াল মেশিনে EFI-এর জন্য সমর্থন সক্ষম করতে, আপনাকে যা করতে হবে তা হল একটি মেনু বিকল্প নির্বাচন করুন।

ভার্চুয়ালবক্স মেশিন নির্বাচনে, ভার্চুয়াল মেশিনে ক্লিক করুন যেখানে আপনি EFI সক্ষম করতে চান, তারপর সেটিংস ক্লিক করুন। সিস্টেম ট্যাবে স্যুইচ করুন এবং EFI সক্ষম করুন (শুধুমাত্র বিশেষ ওএস) বক্সটি চেক করুন। লিনাক্স খুব বিশেষ, তাই না?

আপনি এখন ভার্চুয়ালবক্সে EFI ব্যবহার করে একটি লিনাক্স ভার্চুয়াল মেশিন বুট এবং ইনস্টল করতে সক্ষম হবেন।

ধাপ 2: লিনাক্স ডিস্ট্রো ইনস্টল এবং বুট করা

EFI সহ একটি Linux ভার্চুয়াল মেশিন ইনস্টল করা BIOS-এর মাধ্যমে ইনস্টল করার মতোই হওয়া উচিত। আপনি যথারীতি ইনস্টলেশন মিডিয়া বুট করতে পারেন। এই ক্ষেত্রে, আমরা ডেবিয়ান ব্যবহার করব। সেরা ফলাফলের জন্য, একটি একেবারে নতুন ভার্চুয়াল মেশিন তৈরি করা সহজ হবে৷

প্রক্রিয়াটি মোটামুটিভাবে একটি BIOS ইনস্টলেশনের মতোই হওয়া উচিত, তবে পার্টিশনিং স্কিমটি ভিন্ন হবে, কারণ এটি পুরানো MBR শৈলীর পরিবর্তে GPT ব্যবহার করে। ইনস্টলেশন প্রোগ্রামটি আপনার তৈরি করা ভার্চুয়াল ডিস্কের জন্য একটি উপযুক্ত পার্টিশন স্কিম উপস্থাপন করা উচিত।

আপনি এখন ভার্চুয়ালবক্স ব্যবহার করে একটি লিনাক্স ভিএম বুট করতে পারেন

এখন আপনি আপনার ভার্চুয়ালবক্স লিনাক্স ভিএমগুলিকে BIOS থেকে UEFI তে রূপান্তর করতে পারেন, আপনি এর বৈশিষ্ট্যগুলির সুবিধা নিতে পারেন।

আপনি যদি পিসি ফার্মওয়্যারের জন্য নতুন স্ট্যান্ডার্ডের সুবিধাগুলি সম্পর্কে আরও জানতে চান তবে পড়ুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *