যখন আপনি ব্যবহার করছেন একটি প্রোগ্রাম আপনার কর্মের প্রতিক্রিয়া বন্ধ করে, এটি সম্ভবত ক্র্যাশ এবং পুড়িয়ে ফেলা হয়. একটি প্রতিক্রিয়াশীল প্রোগ্রাম হল সবচেয়ে সাধারণ ধরনের সফ্টওয়্যার ক্র্যাশগুলির মধ্যে একটি। যে প্রোগ্রাম প্রক্রিয়াটি সাড়া দিচ্ছে না তার ত্রুটি বার্তাটি বলে: “অ্যাপ্লিকেশনটি সাড়া দিচ্ছে না, আপনি কি প্রক্রিয়াটি বন্ধ করতে চান?”

একাধিক প্রক্রিয়া (বা কাজ) কখনও কখনও প্রতিক্রিয়া বন্ধ করতে পারে। এই ক্ষেত্রে, সমস্ত অপ্রতিক্রিয়াশীল প্রোগ্রাম প্রক্রিয়া বন্ধ করার একটি শর্টকাট কখনও কখনও কাজে আসতে পারে। এইভাবে আপনি শর্টকাট সেট করতে পারেন যা Windows 11-এ সমস্ত অপ্রতিক্রিয়াশীল প্রোগ্রাম প্রক্রিয়া শেষ করে।

সমস্ত অপ্রতিক্রিয়াশীল প্রোগ্রাম শেষ করতে একটি ডেস্কটপ শর্টকাট কীভাবে সেট করবেন

ডেস্কটপ শর্টকাট শুধুমাত্র সফটওয়্যার খোলার জন্য নয়। আপনি ডেস্কটপে চলমান কমান্ড প্রম্পট কমান্ডগুলিতে শর্টকাট যোগ করতে পারেন। Taskkill.exe হল একটি কমান্ড যার সাহায্যে আপনি Windows 11-এ সমস্ত অপ্রতিক্রিয়াশীল প্রোগ্রাম প্রক্রিয়াগুলিকে মেরে ফেলতে পারেন৷ সেই কমান্ডটি কার্যকর করার জন্য আপনি একটি ডেস্কটপ শর্টকাট সেট করতে পারেন৷

কোনো অ-প্রতিক্রিয়াশীল সফ্টওয়্যার প্রক্রিয়া বন্ধ না করে আপনি একেবারে এই শর্টকাটটি চেষ্টা করতে পারবেন না। যাইহোক, যখনই সফ্টওয়্যারটি হিমায়িত হয়, আপনি সেই ডেস্কটপ শর্টকাটটিতে ক্লিক করে প্রসেসগুলি বন্ধ করতে পারেন যা অবিলম্বে সাড়া দিচ্ছে না।

আপনি কি ডেস্কটপে টাস্কবার বা স্টার্ট মেনু শর্টকাট পছন্দ করেন? যদি তাই হয়, আপনি এর পরিবর্তে টাস্কবার বা স্টার্ট মেনুতে টাস্ক কিল শর্টকাট পিন করতে পারেন। টাস্ক কিল আইকনে ডান-ক্লিক করুন এবং প্রসঙ্গ মেনু খুলতে বৈশিষ্ট্য নির্বাচন করুন। আপনি Windows 11 এর স্ট্যান্ডার্ড প্রসঙ্গ মেনুতে পিন টু স্টার্ট নির্বাচন করতে পারেন।

পিন টু টাস্কবার বিকল্পটি ক্লাসিক প্রসঙ্গ মেনুতে উপলব্ধ। সেই এক্সটেনশনটি দেখতে ডান-ক্লিক মেনু থেকে আরও বিকল্পগুলি দেখান নির্বাচন করুন। তারপর সেখান থেকে Pin to Taskbar নির্বাচন করতে পারেন।

সমস্ত অপ্রতিক্রিয়াশীল প্রোগ্রাম প্রক্রিয়া বন্ধ করতে একটি হটকি কিভাবে সেট করবেন?

আপনি টাস্ক কিল ডেস্কটপ শর্টকাটে একটি গ্লোবাল হটকি বরাদ্দ করতে পারেন যা অন্য যেকোনোটির মতোই। এটি করার মাধ্যমে, আপনি যখনই প্রয়োজন তখন Ctrl+Alt কী কম্বো দিয়ে সমস্ত অপ্রতিক্রিয়াশীল প্রোগ্রাম প্রক্রিয়া বন্ধ করতে টাস্ক কিল কমান্ড সক্রিয় করতে পারেন। এইভাবে আপনি সমস্ত অ-প্রতিক্রিয়াশীল প্রক্রিয়াগুলিকে মেরে ফেলার জন্য একটি কীবোর্ড শর্টকাট সেট করতে পারেন।

এখন আপনি Ctrl+Alt+T কীবোর্ড শর্টকাট টিপতে পারেন, কিন্তু এটি কোনো অ-প্রতিক্রিয়াশীল প্রক্রিয়াকে মেরে ফেলতে বেশি কিছু করবে না। মনে রাখবেন যে আপনি সেই হটকিটি ডেস্কটপ শর্টকাটে প্রয়োগ করেছেন। সুতরাং, টাস্ক কিল শর্টকাটটি তার কীবোর্ড শর্টকাট কাজ করার জন্য ডেস্কটপে থাকতে হবে।

সমস্ত প্রতিক্রিয়াহীন প্রোগ্রাম বন্ধ করার জন্য প্রসঙ্গ মেনু বিকল্পটি কীভাবে সেট করবেন?

ডেস্কটপ প্রসঙ্গ মেনু হল অন্য একটি জায়গা যেখানে আপনি সাড়া না দেওয়া প্রোগ্রামগুলি বন্ধ করার বিকল্প যোগ করতে পারেন। যাইহোক, উইন্ডোজ ডান-ক্লিক মেনুতে শর্টকাট যোগ করার জন্য একটি সেটিং অন্তর্ভুক্ত করে না।

এখন উইন্ডোজ 11-এর ক্লাসিক প্রসঙ্গ মেনুতে নতুন কিল নট রেসপন্ড টাস্ক বিকল্পটি দেখুন। সেই ক্লাসিক মেনুটি খুলতে, ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং আরও বিকল্পগুলি দেখান নির্বাচন করুন। আপনি সরাসরি নীচের স্ন্যাপশটের মতো প্রসঙ্গ মেনুতে কিল নট রেসপন্স টাস্ক (প্রসেস) বিকল্পটি দেখতে পাবেন।

Winaero Tweaker-এ যোগ করা “Kill Not Responding Task” অপশনটি অনির্বাচন করে আপনি প্রসঙ্গ মেনু থেকে সেই বিকল্পটিকে সহজেই সরাতে পারেন। বিকল্পভাবে, সেটিংসের জন্য এই পৃষ্ঠাটিকে ডিফল্টে রিসেট করুন বিকল্পটি নির্বাচন করুন।

Winaero Tweaker এছাড়াও আপনাকে ডেস্কটপে একটি কিল নট রেসপন্সিং টাস্ক শর্টকাট যোগ করতে সক্ষম করে। এটি করার জন্য, Winaero Tweaker-এ নির্বাচিত কিল নট রেসপন্ডিং টাস্ক অপশন সহ অ্যাকশন মেনুতে ক্লিক করুন। তারপর সেই মেনুতে এই বিকল্পের জন্য ডেস্কটপ শর্টকাট তৈরি করুন নির্বাচন করুন।

শর্টকাট সহ সমস্ত প্রতিক্রিয়াহীন প্রোগ্রাম প্রক্রিয়াগুলি দ্রুত শেষ করুন

যদিও আপনার সম্ভবত অ-প্রতিক্রিয়াশীল প্রোগ্রামগুলি বন্ধ করার প্রয়োজন হবে না, আপনি যখন করবেন তখন সমস্ত অ-প্রতিক্রিয়াশীল প্রক্রিয়াগুলিকে মেরে ফেলার জন্য একটি শর্টকাট কার্যকর হবে। সমস্ত অ-প্রতিক্রিয়াশীল প্রক্রিয়াগুলি শেষ করার জন্য একটি শর্টকাট সেট করা আপনাকে ডেস্কটপ অ্যাপগুলি সাড়া দেওয়া বন্ধ করার সময় টাস্ক ম্যানেজার খুলতে হবে। টাস্ক ম্যানেজারের প্রসেস ট্যাবের মাধ্যমে প্রোগ্রামগুলিতে সাড়া না দেওয়ার পরিবর্তে, আপনি একটি শর্টকাট দিয়ে দ্রুত শেষ করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *