আপনি বাইরের আওয়াজ বন্ধ করতে চান, কিছু আরামদায়ক সাদা আওয়াজ শুনতে চান বা রাতে ভালো ঘুম উপভোগ করতে চান, ইয়ারবাড সাহায্য করতে পারে।

আবার, আপনার ইয়ারবাডে গান শোনা আপনার কানে ছোট স্পিকার রাখার মতো এবং এটি ঘুমাতে নিজেকে শান্ত করার সবচেয়ে নিরাপদ উপায় নয়। প্রকৃতপক্ষে, আপনি ইয়ারবাডগুলিকে শ্রবণশক্তি হ্রাস এবং বিগত বছরগুলিতে নির্দিষ্ট ধরণের কানের সংক্রমণের সাথে যুক্ত করতে পারেন।

আসুন তাদের প্রস্তাবিত পরার বিকল্পগুলির সাথে ইয়ারবাডগুলির সাথে ঘুমানোর প্রভাবগুলি অন্বেষণ করি৷

মানুষ ইয়ারবাড দিয়ে ঘুমায় কেন?

ইয়ারবাড দিয়ে ঘুমালে অনেক উপকার হতে পারে। এখানে কিছু কারণ রয়েছে কেন লোকেরা ইয়ারবাড দিয়ে ঘুমায়।

বাইরের কোলাহল স্তব্ধ করার জন্য

ইয়ারবাড আশেপাশের আওয়াজকে আটকাতে পারে যা ঘুমের স্বাভাবিক প্যাটার্নকে ব্যাহত করতে পারে। কিছু ইয়ারবাডে মিউজিক এবং অ্যাক্টিভ নয়েজ ক্যান্সেলেশন ফিচার রাতে ঘুমিয়ে পড়া সহজ করে তোলে, এমনকি নাক ডাকা সঙ্গী, কোলাহলপূর্ণ প্রতিবেশী এবং ট্রাফিক শব্দের মধ্যেও।

বেশিরভাগ ইয়ারবাড আপনার শোনা শব্দের গুণমান উন্নত করার জন্য ডিজাইন করা হয়েছে। উদাহরণস্বরূপ, গ্যালাক্সি বাডগুলি ব্লুটুথের মাধ্যমে একটি স্মার্টফোনের সাথে সংযোগ করতে পারে এবং আপনাকে অ্যাপের মাধ্যমে আপনার পছন্দ অনুযায়ী সাউন্ড কোয়ালিটি সামঞ্জস্য করতে দেয়৷

সাদা আওয়াজ নিস্তব্ধ করতে

মানুষ ভালো ঘুমের জন্য অনেক অভ্যাস গড়ে তোলে। উদাহরণস্বরূপ, কিছু লোক কিছু শান্ত ব্যাকগ্রাউন্ড শব্দ করতে পছন্দ করে যা তাদের ঘুমাতে প্রশান্তি দেয়।

সম্পূর্ণ নীরবতায় ঘুমানো বিরক্তিকর হতে পারে, বিশেষ করে যদি আপনি এতে অভ্যস্ত না হন, তাই আপনার কান শুনুন, আপনার চোখ খোলা রাখুন এবং আপনার মন সতর্ক থাকুন। ভাল জিনিস হল যে সাদা গোলমাল মাস্ক ব্যাঘাত, ভাল ঘুম প্রচার, ভাল ঘুম সঙ্গে কি জিনিস এই নিবন্ধ অনুযায়ী.

মানুষের মন প্রকৃতির শব্দে অভ্যস্ত হয়ে উঠতে পারে, যেমন বৃষ্টি বা স্থির শব্দ, যেমন পাখার শব্দ। এই শব্দগুলি আপনার মস্তিষ্ককে শনাক্ত করতে সাহায্য করতে পারে কখন ঘুমানোর সময়। যেহেতু মানুষের মস্তিষ্ক অনেক সময় ভাল কাজ করে, তাই রাতে এই শব্দগুলি প্রায়শই শোনা আপনার ঘুমের রুটিনের একটি অংশ হয়ে উঠতে পারে।

অনিদ্রার চিকিৎসা করতে

ইয়ারবাড দিয়ে ঘুমানো ব্যক্তিদের দ্বারা ভাগ করা সাধারণ লক্ষ্যগুলি হল সাধারণত শিথিল হওয়া এবং দ্রুত ঘুমিয়ে পড়া। যাইহোক, ঘুম সবসময় সবার জন্য সহজ হয় না। সৌভাগ্যবশত, যারা ঘুমের বঞ্চনায় ভুগছেন তারা যদি ঘুমানোর আগে প্রশান্তিদায়ক সঙ্গীত শোনেন তবে তারা শান্ত বোধ করতে পারেন।

রিসার্চগেটে এই 2019 নিয়ন্ত্রিত ক্লিনিকাল ট্রায়ালের পরামর্শ অনুসারে নির্দিষ্ট ধরণের সঙ্গীত শোনা অনিদ্রা থেকে মুক্তি পেতে সহায়তা করতে পারে। এটি মনের উপর সঙ্গীতের শিথিল প্রভাবের কারণে। তারপরও ঘণ্টার পর ঘণ্টা শুনি না। জোরে মিউজিক আপনাকে দীর্ঘ সময়ের জন্য জাগিয়ে রাখতে পারে।

ঘুমানোর সময় ইয়ারবাড পরার বিপদ কী?

ঘুমের জন্য ক্রমাগত ইয়ারবাড পরার অনেক সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। এখানে কিছু উল্লেখযোগ্য সম্ভাব্য ঝুঁকি এবং পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে যা আপনি অনুভব করতে পারেন।

বধিরতা

আপনি যখন শ্রবণশক্তি হ্রাসের সম্ভাব্য কারণগুলি সম্পর্কে চিন্তা করেন, তখন আপনি সম্ভবত উচ্চ শব্দ, দুর্ঘটনা বা বিস্ফোরকের কথা ভাবেন। যাইহোক, শ্রবণশক্তি হ্রাসের সবচেয়ে সাধারণ উত্সগুলির মধ্যে একটি হল ইয়ারবাড ব্যবহার করা।

আপনি যখন সচেতন হন, তখন আপনার সঙ্গীত কতটা জোরে তা বলা সহজ, কিন্তু আপনি ঘুমিয়ে পড়ার সাথে সাথে আপনার অজান্তেই শব্দ বাড়তে পারে। শব্দ-প্ররোচিত শ্রবণশক্তি হ্রাস সম্পর্কিত এই NIDCD নিবন্ধে যেমন বলা হয়েছে, দীর্ঘ সময় ধরে উচ্চ শব্দ শোনা শ্রবণশক্তি হ্রাসের একটি সম্ভাব্য কারণ।

বহিরাগত ওটিটিস

ওটিটিস এক্সটার্না ঘটে যখন বাইরের কানের খাল স্ফীত হয় এবং ইয়ারবাডগুলি এই অবস্থার সম্ভাব্য ট্রিগার। এই অবস্থাকে প্রায়ই “সাঁতারু কান” বলা হয় কারণ বারবার জলের সংস্পর্শে কানের খাল প্রদাহের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে।

কানের খালটি খুবই সূক্ষ্ম, এবং ওটিটিস এক্সটার্নার এই UpToDate নিবন্ধে যেমন উল্লেখ করা হয়েছে, কানের খালকে ব্লক করে এমন ডিভাইসগুলি পরলে এটি ক্ষতি করতে পারে, এই অবস্থার সৃষ্টি করে।

মূলত, ইয়ারবাডগুলি কানের ভিতরের দিকে ঘষে, ফলে তরল জমা হয় যা বেদনাদায়ক ফোলাভাব এবং জ্বালা সৃষ্টি করে। লক্ষণগুলি হল কানের খালে চুলকানি, কানে ব্যথা, কান থেকে তরল নিঃসরণ এবং সাময়িক শ্রবণশক্তি হ্রাস।

কানের মোম তৈরি করা

ScienceDirect-এর এই 2021 ক্রস বিভাগীয় গবেষণা অনুসারে, ইয়ারবাডের দীর্ঘমেয়াদী ব্যবহারের একটি পার্শ্বপ্রতিক্রিয়া হল অত্যধিক ইয়ারওয়াক্স। ইয়ারবাডগুলি কানের খালে খুব বেশি সময় ধরে রাখলে কানের মোম তৈরি হতে পারে। অত্যধিক কানের মোম তৈরি হলে অস্বস্তি হয় এবং শ্রবণশক্তি নষ্ট হতে পারে।

ইয়ারবাড দিয়ে ঘুমানো

ইয়ারবাড দিয়ে ঘুমানোর জন্য অনেকগুলি বিকল্প রয়েছে এবং সেগুলি অগত্যা খুব ব্যয়বহুল হবে না। এর ঠিক ভিতরে ঝাঁপ দেওয়া যাক.

উচ্চ মানের স্পিকার

কিছু স্পিকার, যেমন Sonos ROM পোর্টেবল স্পিকার, চমৎকার সাউন্ড কোয়ালিটি প্রদান করে। পোর্টেবল ব্লুটুথ স্পিকার Wi-Fi এবং ব্লুটুথ উভয়ই সমর্থন করে এবং আপনি এটি একটি অ্যাপে ব্যবহার করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *