উইন্ডোজের বেশ কয়েকটি মূল প্রক্রিয়া রয়েছে যা এটিকে মসৃণভাবে চলতে থাকে এবং উইন্ডোজ মডিউল ইনস্টলার তাদের মধ্যে একটি। সংক্ষেপে, এই প্রক্রিয়াটি উইন্ডোজকে আপ-টু-ডেট রাখতে সাহায্য করে, আপনার কাছে সমস্ত সর্বশেষ বৈশিষ্ট্য, সেইসাথে কর্মক্ষমতা এবং নিরাপত্তা আপগ্রেড এবং প্যাচ রয়েছে তা নিশ্চিত করে।

কিন্তু আপনি যদি অনেক CPU বা ডিস্ক স্পেস ব্যবহার করে এটি লক্ষ্য করেন, তাহলে আপনি উদ্বিগ্ন হতে পারেন এবং ভাবতে পারেন যে এটি কী এবং আপনার এটি অক্ষম করা উচিত।

উইন্ডোজ মডিউল ইনস্টলার সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে।

উইন্ডোজ মডিউল ইনস্টলার কি?

উইন্ডোজ মডিউল ইনস্টলার একটি সিস্টেম প্রক্রিয়া যা ক্রমাগত উপলব্ধ উইন্ডোজ আপডেটগুলি পরীক্ষা করে এবং আপনার জন্য সেগুলি ইনস্টল করে। সুতরাং পরের বার যখন আপনি একটি বিজ্ঞপ্তি দেখতে পাবেন যে আপনাকে জানিয়ে দেবে যে OS আপডেট এবং অন্যান্য উপাদানগুলি ডাউনলোড এবং ইনস্টল করছে, শুধু জেনে রাখুন যে এই উইন্ডোজ মডিউল ইনস্টলারটি কাজ করছে।

Windows Module Installer এছাড়াও TiWorker.exe, TrustedInstaller.exe, Windows Module Installer Worker, বা WMIW সহ অন্যান্য নামে যায়। আপনি যদি টাস্ক ম্যানেজারে এইগুলির মধ্যে যেকোনও চলমান দেখেন, আতঙ্কিত হবেন না, কারণ এই ম্যালওয়্যারটি আপনার পিসিতে অজানা পরিবর্তন ঘটাচ্ছে না।

আপনি উইন্ডোজ মডিউল ইনস্টলার নিষ্ক্রিয় করতে পারেন?

হ্যাঁ, আপনি উইন্ডোজ মডিউল ইনস্টলার অক্ষম করতে পারেন। যেহেতু প্রক্রিয়াটি Windows আপডেটের অংশ, তাই এটি বন্ধ করার সর্বোত্তম উপায় হল Windows 10-এ স্বয়ংক্রিয় আপডেটগুলি নিষ্ক্রিয় করা বা Windows 11-এ সেগুলিকে নিষ্ক্রিয় করা।

মনে রাখবেন যে এটি করা উইন্ডোজকে স্বয়ংক্রিয়ভাবে আপডেটগুলি ইনস্টল করতে বাধা দেবে, যার অর্থ আপনাকে এটি ম্যানুয়ালি করতে হবে। যেমন, আপনি সমালোচনামূলক কর্মক্ষমতা এবং নিরাপত্তা আপডেটগুলি উপলব্ধ হওয়ার সাথে সাথে নাও পেতে পারেন, যা আপনার পিসিকে মুহূর্তের জন্য দুর্বল করে দিতে পারে।

এই কারণেই আমরা Windows Module Installerকে নিষ্ক্রিয় করার সুপারিশ করি না যদি না আপনি এমন একজন ব্যক্তি হন যিনি আপডেটগুলি ইনস্টল করেন যখন আপনাকে জানানো হয় যে সেগুলি উপলব্ধ রয়েছে৷

উইন্ডোজ মডিউল ইনস্টলার 100% সিপিইউ বা ডিস্ক ব্যবহারের কারণ হলে কী করবেন?

আপনার উইন্ডোজ পিসিতে আপডেটগুলি ডাউনলোড এবং ইনস্টল করা কোনও ছোট কাজ নয় যার কারণে আপনি দেখতে পারেন যে উইন্ডোজ মডিউল ইনস্টলার উচ্চ সিপিইউ বা ডিস্ক ব্যবহার করছে। প্রদত্ত যে প্রক্রিয়াটি কেবল মাঝে মাঝে চলে, হগিং সিস্টেম সংস্থানগুলি মোকাবেলা করার সর্বোত্তম উপায় হল এটিকে তার কাজ করতে দেওয়া। এর পরে, আপনার পিসি স্বাভাবিকভাবে চালু হওয়া উচিত।

যাইহোক, এমন কিছু সময় আছে যখন প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে অনেক সময় লাগতে পারে, আপনার কম্পিউটারকে 100% সিপিইউ বা ডিস্ক ব্যবহারের অবস্থায় রেখে ঘন্টার জন্য। এটা স্বাভাবিক নয়। যখন এটি ঘটে, আপনি জিনিসগুলি আবার চালু করতে উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার নামে পরিচিত একটি সহজ টুল ব্যবহার করতে পারেন।

আসুন দেখি কিভাবে আপনি Windows 10-এ আপডেট ট্রাবলশুটার চালাতে পারেন। Start-এ রাইট-ক্লিক করে সেটিংস-এ ক্লিক করুন। তারপরে, বাম সাইডবারে আপডেট এবং সুরক্ষা ক্লিক করুন এবং তারপরে সমস্যা সমাধান করুন।

আসুন দেখি কিভাবে আপনি Windows 10-এ আপডেট ট্রাবলশুটার চালাতে পারেন। Start-এ রাইট-ক্লিক করে সেটিংস-এ ক্লিক করুন। তারপরে, বাম সাইডবারে আপডেট এবং সুরক্ষা ক্লিক করুন এবং তারপরে সমস্যা সমাধান করুন।

আপডেট ট্রাবলশুটার চালু হওয়ার পরে, আপনার পিসি পুনরায় চালু করুন এবং দেখুন Windows মডিউল ইনস্টলারের সমস্যাটি ঠিক হয়েছে কিনা।

যদি আপনি সন্দেহ করেন যে উইন্ডোজ মডিউল ইনস্টলার আপনার পিসিকে অলস করে তুলছে তার অন্য কারণ রয়েছে, তাহলে উইন্ডোজ 10-এ উচ্চ সিপিইউ ব্যবহার এবং উচ্চ ডিস্ক ব্যবহার কীভাবে ঠিক করা যায় সে সম্পর্কে আমাদের গাইড দেখুন।

লং লাইভ উইন্ডোজ মডিউল ইনস্টলার

উইন্ডোজ মডিউল ইনস্টলার একটি অপরিহার্য সিস্টেম প্রক্রিয়া যা স্বয়ংক্রিয়ভাবে আপনার পিসি আপডেট রাখে। আপনি যদি প্রক্রিয়াটিতে সমস্যার সম্মুখীন হন, তবে এটিকে ঠিক করতে এটিকে চালাতে দিন বা আপডেট ট্রাবলশুটার সক্রিয় করুন৷ এবং যখন উইন্ডোজ মডিউল ইনস্টলারকে অক্ষম করা সম্ভব, তবে আপনার উচিত নয়, প্রক্রিয়াটি আপনার কম্পিউটারকে মসৃণ এবং নিরাপদে চলতে সহায়তা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *