আপনার নিজের DIY ব্লুটুথ স্পিকার তৈরি করা আপনার নির্মাতার যাত্রা শুরু করার জন্য আরও দর্শনীয় প্রকল্প হতে পারে না। এটি একটি ছোট উপাদান তালিকা এবং মোটামুটি মৌলিক ইলেকট্রনিক দক্ষতা প্রয়োজন. এবং ইলেকট্রনিক উপাদান ছাড়াও, এটি কাঠের কাজ বা পাওয়ার টুলস সম্পর্কে কিছুটা শেখার উপযুক্ত কারণ প্রদান করতে পারে।

এটি সব একসাথে আবদ্ধ করার জন্য, ডিজাইনের উপাদানগুলি অবিশ্বাস্যভাবে মজাদার এবং নমনীয়ও। তাই একটি হস্তনির্মিত ব্লুটুথ স্পিকার তৈরিতে ঝাঁপিয়ে পড়ুন, অথবা আপনার নিজের ডিজাইন করতে অনুপ্রাণিত হন৷

1. সাধারণ 10W পোর্টেবল ব্লুটুথ স্পিকার

একটি ছোট ব্লুটুথ স্পিকার তৈরি করা একটি দুর্দান্ত প্রকল্প কারণ এটি একটি বিশাল উপাদান তালিকা অন্তর্ভুক্ত করে না, তবুও কাস্টমাইজেশনের জন্য এখনও প্রচুর জায়গা রয়েছে। উদাহরণস্বরূপ, Instructables-এ এই 10W ব্লুটুথ স্পিকারটি ঘেরের জন্য একটি সুন্দর প্লাইউড ডিজাইন দেখায়, এটিকে পাওয়ার জন্য একটি পুনর্ব্যবহৃত ফোন ব্যাটারি ব্যবহার করার বিকল্পের সাথে। শেষ পণ্যটি বহনযোগ্য, সম্পূর্ণ ভলিউমে 10 ঘন্টা পর্যন্ত একটি চিত্তাকর্ষক ব্যাটারি লাইফ সহ।

কাঠের কাজ যদি আপনার জিনিস না হয় তবে আপনি অবশ্যই ইলেকট্রনিক্সের জন্য আপনার নিজস্ব ঘের ডিজাইন করতে পারেন। যাইহোক, মূল নকশার সাথে লেগে থাকা মূল্যবান হতে পারে কারণ এটি বায়ুরোধী সীলমোহরে পরিণত হয়। আপনার DIY ব্লুটুথ স্পিকার তৈরি করার সময়, একটি বায়ুরোধী ঘের তৈরি করার লক্ষ্য শব্দের গুণমান উন্নত করতে সাহায্য করতে পারে, পাশাপাশি ইলেকট্রনিক্সকে ধুলো এবং আর্দ্রতা থেকে রক্ষা করতে পারে।

2. মিনি সোলার পাওয়ার ব্যাংক স্পিকার

একটি DIY ব্লুটুথ স্পিকার তৈরি করা উদ্ধার হওয়া ইলেকট্রনিক উপাদানগুলি পুনর্ব্যবহার করার একটি দুর্দান্ত উপায় হতে পারে। এই প্রকল্পে ব্যবহৃত পুনর্ব্যবহারযোগ্য উপকরণগুলির মধ্যে রয়েছে স্পিকার, ব্যাটারি, সুইচ এবং এলইডি। তবে এটি সর্বোত্তম অংশ নয়: পুনর্ব্যবহৃত ইলেকট্রনিক্সের উপরে, এই ব্লুটুথ স্পিকারটি সোলার প্যানেলগুলিকে একীভূত করেছে।

বিশদ নির্দেশিকা নির্দেশিকাতে বর্ণিত হিসাবে, লক্ষ্য ছিল ছোট, বহনযোগ্য এবং ক্যাম্পিং নেওয়া সহজ কিছু তৈরি করা। স্পিকার চার্জ করার পাশাপাশি, সোলার প্যানেলটি একটি অতিরিক্ত USB আউটলেটের মাধ্যমে ফোন চার্জ করতেও ব্যবহার করা যেতে পারে। কেকের চূড়ান্ত আইসিং হল একটি ফ্ল্যাশলাইট হিসাবে কাজ করার জন্য একটি LED আলো যোগ করা।

3. চশমা কেস থেকে DIY ব্লুটুথ স্পিকার

ব্লুটুথ স্পীকারে কী কী ওয়্যারিং প্রয়োজন সে সম্পর্কে আপনার ধারণা হয়ে গেলে, আপনি সর্বত্র DIY স্পিকার ধারণাগুলি দেখতে শুরু করেন। উদাহরণস্বরূপ, আপনি একটি পুরানো আইওয়্যার কেস ব্যবহার করে আপনার নিজের ব্লুটুথ স্পিকার তৈরি করতে পারেন। এটিকে ম্যাট ব্ল্যাক স্প্রে পেইন্টের একটি কোট দিন এবং আপনি সহজেই লোকেদের বোকা বানিয়ে ফেলবেন যে আপনার কাছে একটি বাণিজ্যিক পণ্য রয়েছে৷

উদ্ধারকৃত ইলেকট্রনিক্স এবং নতুন উপাদানগুলির সংমিশ্রণ ব্যবহার করে, Instructables-এ এই প্রকল্পটি প্রায় 15 ডলারে আসে। ওয়্যারিং প্রক্রিয়ার জন্য বিশদ ধাপে ধাপে নির্দেশাবলী আশা করবেন না, তবে আপনার যদি ইতিমধ্যে ইলেকট্রনিক্সের সাথে কিছু অভিজ্ঞতা থাকে তবে এটি ভাল অনুপ্রেরণা হিসাবে কাজ করবে।

4. পেলিকান কেস থেকে তৈরি DIY ব্লুটুথ স্পিকার

একটি বাণিজ্যিক ব্লুটুথ স্পিকার কেনার একটি নেতিবাচক দিক হল যে তারা খুব কমই সন্তোষজনক বোতাম বা সুইচগুলির সাথে আসে – এমন নয় যে আপনি একটি পুরানো বুমবক্স বা রেডিওতে পাবেন৷ যা DIY রুটে যাওয়ার পক্ষে আরেকটি কারণ।

Instructables-এ এই বাড়িতে তৈরি ব্লুটুথ স্পিকারটি দেখুন। একটি মজাদার স্বচ্ছ পেলিকান কেসে রাখা ছাড়াও, এতে সার্কিট্রিতে তারযুক্ত কিছু সন্তোষজনক স্পর্শকাতর সুইচ রয়েছে। ভলিউম নিয়ন্ত্রণ করার জন্য এখানে একটি ঘূর্ণমান ডায়াল ব্যবহার করা হয়, যেটি, সমস্ত অ্যাকাউন্টে, আপনি আজকাল যে ফ্ল্যাট বোতামের সুইচগুলি দেখছেন তার চেয়ে অনেক বেশি ঠান্ডা।

ইলেকট্রনিক্স এবং সঙ্গীত সহজেই একটি দুর্দান্ত মিল, তাই আপনি যদি এই লাইনগুলিতে আরও কিছু খুঁজছেন তবে আমাদের অনুপ্রেরণামূলক DIY সঙ্গীত প্রযুক্তি প্রকল্পগুলির তালিকাটি দেখুন।

5. পোর্টেবল ব্লুটুথ স্টেরিও স্পিকার

একটি ব্লুটুথ স্পিকারের জন্য আপনার অংশগুলি বেছে নেওয়ার ক্ষেত্রে আপনার কাছে অনেকগুলি বিকল্প রয়েছে৷ সস্তা এবং আনন্দদায়ক থেকে উদ্ধারকৃত ইলেকট্রনিক্স পর্যন্ত, গুরুত্বপূর্ণ বিষয় হল আপনি আপনার জন্য উপযুক্ত একটি বেছে নিন। এই প্রাণবন্ত কমলা DIY স্পিকার, উদাহরণস্বরূপ, গাড়ির স্পিকার এবং হ্যান্ডেলের জন্য একটি পুনর্ব্যবহৃত চামড়ার বেল্ট ব্যবহার করে।

বিল্ড গাইড খুঁজে পেতে Instructables পৃষ্ঠাটি দেখুন, এতে একটি দুর্দান্ত টেমপ্লেট রয়েছে যা আপনি স্পিকার হাউজিংয়ের জন্য ডাউনলোড করতে পারেন। একটি সুন্দর স্পর্শের জন্য, আপনি ধাতব স্ক্রুগুলির পরিবর্তে বাক্সটিকে একসাথে ধরে রাখতে কাঠের খুঁটি ব্যবহার করতে পারেন। এটির মতো ছোট ডিজাইনের পছন্দ যা আপনার নিজের DIY স্পিকার তৈরি করাকে এত মূল্যবান করে তোলে।

6. মিনিমালিস্ট DIY ব্লুটুথ স্পিকার

প্রত্যেকেরই একটি স্পিকারের উচ্চ-বিশ্বস্ত শব্দের প্রয়োজন হয় না: কখনও কখনও এটি এমন ডিজাইনের উপাদান যা সর্বাধিক মনোযোগের দাবি রাখে। এই তরুণ নির্মাতার জন্য, একটি ব্লুটুথ স্পিকার তৈরি করা ছিল এমন একটি স্পিকার তৈরি করার নিখুঁত অজুহাত যাতে দাগযুক্ত কাঠ এবং উল ব্যবহার করে একটি ন্যূনতম নান্দনিকতা রয়েছে৷

আপনি একটি ড্রিল এবং একটি করাত ব্যবহার করে এই প্রকল্পটি তৈরি করতে পারেন, তবে আপনি যদি নতুন নির্মাণ পদ্ধতি যেমন মিলিং এবং লেজার কাটার চেষ্টা করার জন্য একটি অজুহাত চান তবে নির্দেশিকাতে লিখিত নির্দেশিকা অনুসরণ করুন। উল্লেখ করার মতো একটি দুর্দান্ত বৈশিষ্ট্য হল যে এখানে ব্যবহৃত CNC মিলিং মেশিনটি আসলে একটি DIY ডিজাইন যা 3D মুদ্রিত অংশগুলি ব্যবহার করে তৈরি একটি ইনস্টলেশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *