“গুগল ডক্স কি আমাকে পড়তে পারে?” এটি এমন একটি প্রশ্ন হতে পারে যা আপনি বিবেচনা করছেন। সম্ভবত আপনি জানতে চেয়েছিলেন যে আপনি এটি পড়ার সময় আপনার চিঠিটি কেমন শোনাবে। অথবা, সম্ভবত আপনার একটি অ্যাক্সেসযোগ্যতা বিকল্প হিসাবে পাঠ্য থেকে বক্তৃতা প্রয়োজন।

আপনার প্রয়োজন যাই হোক না কেন, Google ডক্স আপনাকে শেখানোর জন্য যথেষ্ট সহজ। শুরু করার জন্য আপনার যা দরকার তা হল একটি টেক টুল।

Google ডক্সের সুবিধাগুলি জোরে পড়ুন

Google ডক্স আপনাকে পড়তে দেওয়ার কিছু প্রধান সুবিধা রয়েছে৷ প্রথমত, এই প্রক্রিয়াটি আপনাকে আপনার লেখায় ভুল খুঁজে পেতে দেয়। কখনও কখনও, উচ্চস্বরে আপনার লেখা শোনা আপনাকে সাহায্য করতে পারে সেই ক্ষেত্রগুলিকে চিহ্নিত করতে যা আপনাকে আবার দেখা উচিত।

Google ডক্সে টেক্সট-টু-স্পীচের আরেকটি সুবিধা হল দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের সহজে নথি পড়তে এবং লিখতে সক্ষম করা।

অবশেষে, উচ্চস্বরে পড়া একটি নথি শোনা আপনাকে পাঠ্যটি আরও ভালভাবে বুঝতে সাহায্য করতে পারে। উদাহরণস্বরূপ, আপনি একটি পরীক্ষার জন্য অধ্যয়নের জন্য Google ডক্সের ভিতরে টেক্সট-টু-স্পিচ ব্যবহার করতে পারেন।

আপনাকে পড়ার জন্য Google ডক্স কিভাবে পেতে হয়

বর্তমানে, Google ডক্স-এ বিল্ট-ইন স্ক্রিন রিডার টুল নেই। যাইহোক, আপনি এটি কাজ করতে আপনার নিজস্ব সরঞ্জাম বাস্তবায়ন করতে পারেন.

1. আপনার নিজস্ব স্ক্রীন রিডার টুল ব্যবহার করুন

আপনার যদি ইতিমধ্যেই স্ক্রিন রিডিং সফ্টওয়্যার থাকে, তাহলে আপনি Google ডক্সের ভিতরে অ্যাক্সেসিবিলিটি বিকল্পগুলি সক্ষম করতে পারেন৷ এটি করার জন্য, নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করুন।

2. একটি স্ক্রিন রিডার টুল ডাউনলোড করুন

টেক্সট-টু-স্পীচ সফ্টওয়্যার নেই? আপনি যদি প্রায়শই Google ডক্সে জোরে জোরে পড়া ব্যবহার করেন তবে আপনি একটি স্ক্রিন রিডার টুল ডাউনলোড করার কথা বিবেচনা করতে পারেন।

আপনার থেকে বেছে নেওয়ার জন্য সেখানে বিভিন্ন বিকল্প রয়েছে। দুটি সবচেয়ে জনপ্রিয় স্ক্রিন রিডার টুলের মধ্যে রয়েছে NVDA এবং JAWS।

3. একটি সাধারণ ক্রোম এক্সটেনশন পান৷

আপনার জন্য Google ডক্স পড়ার সবচেয়ে সহজ উপায় হল একটি সাধারণ Chrome এক্সটেনশন ডাউনলোড করা৷ ক্রোমের জন্য অনেক টেক্সট-টু-স্পীচ এক্সটেনশন উপলব্ধ।

এবং সব. এখন, আপনি জোরে জোরে পড়ার ক্ষমতার জন্য আপনার নথির ভিতরে আপনার এক্সটেনশনটি সহজেই ব্যবহার করতে সক্ষম হবেন।

Google ডক্সকে আরও দক্ষ করে তুলতে আপনি অন্য কোন অ্যাড-অন ব্যবহার করতে পারেন?

টেক্সট-টু-স্পিচ আপনি যা খুঁজছেন তা হলে, আশা করি আপনি উপরে আপনার সমাধান খুঁজে পেয়েছেন। যাইহোক, যদি তা না হয় তবে Google অ্যাড-অনগুলির আকারে প্রচুর অন্যান্য বিকল্প উপলব্ধ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *