আপনার কম্পিউটার বা ভার্চুয়াল মেশিনে Nessus ডাউনলোড করতে আপনার কি সমস্যা হচ্ছে? আপনি কি ত্রুটি দেখতে পাচ্ছেন: “নেসাস ডাউনলোড ব্যর্থ হয়েছে৷ প্লাগইনগুলি ডাউনলোড করার সময় একটি অপ্রত্যাশিত ত্রুটি ঘটেছে?”

আচ্ছা আপনি ভাগ্যবান! আপনি এই ত্রুটিটি খুব সহজেই ঠিক করতে পারেন এবং Nessus-এর মাধ্যমে আপনার Linux মেশিনে দুর্বলতার জন্য স্ক্যান করা শুরু করতে পারেন। এখানে এটা কিভাবে করতে হয়.

নেসাস কি?

Nessus হল Tenable Inc দ্বারা তৈরি একটি ওপেন-সোর্স দুর্বলতা স্ক্যানার৷ এটি নিরাপত্তা প্রকৌশলী, অনুপ্রবেশ পরীক্ষক এবং অন্যান্য সাইবার নিরাপত্তা কর্মী এবং উত্সাহীদের জন্য সক্রিয়ভাবে নেটওয়ার্ক দুর্বলতাগুলি খুঁজে বের করতে, সনাক্ত করতে এবং ঠিক করতে এবং স্বয়ংক্রিয়ভাবে স্ক্যান করতে একটি সাবস্ক্রিপশন পরিষেবা অফার করে৷

Nessus-এর পেইড সাবস্ক্রিপশন আছে, Nessus Professional, এবং একটি ফ্রি সংস্করণ, Nessus Essentials, যা প্রতি স্ক্যানারে শুধুমাত্র 16টি IP ঠিকানার মধ্যে সীমাবদ্ধ। নেসাস বিভিন্ন পরিষেবা প্রদান করে যেমন দুর্বলতা মূল্যায়ন, দুর্বলতা স্ক্যানিং, নেটওয়ার্ক স্ক্যানিং, ওয়েব স্ক্যানিং, সম্পদ আবিষ্কার ইত্যাদি।

“নেসাস ডাউনলোড ব্যর্থ” ত্রুটির কারণ কী হতে পারে?

ডাউনলোড ব্যর্থ হলে, নেটওয়ার্ক সমস্যা, ডিস্কে স্থানের অভাব বা প্রক্সি ফিল্টারিং ত্রুটির মূল কারণ নেসাস দ্বারা প্রদত্ত ত্রুটি বার্তায় উল্লেখ করা হয়েছে৷

নেটওয়ার্ক ত্রুটি

Nessus পরিষেবা ডাউনলোড করার সময়, নিশ্চিত করুন যে আপনার একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ আছে৷ যদি আপনার ডিভাইসটি একটি স্থিতিশীল নেটওয়ার্কের সাথে সংযুক্ত না থাকে, বা আপনি Nessus ডাউনলোড করার সময় ইন্টারনেট বন্ধ করে দিয়েছিলেন, ডাউনলোড ব্যর্থ হবে৷ আপনার ইন্টারনেট গতি এবং সংযোগ উন্নত করতে এই কৌশলগুলি দেখুন।

অপর্যাপ্ত ডিস্ক স্থান

Nessus প্লাগইন এবং উপাদান ডাউনলোড করার জন্য আপনার কম্পিউটারে কি পর্যাপ্ত ডিস্ক স্থান আছে? নতুন ফাইলের জন্য জায়গা তৈরি করতে কিছু ফাইল মুছতে বা সরাতে ভুলবেন না।

আপনি VMware, VirtualBox, HyperV ইত্যাদির মতো ভার্চুয়াল মেশিনে Linux চালাচ্ছেন। আপনার Linux ভার্চুয়াল মেশিনের সেটিংস সম্পাদনা করুন এবং বরাদ্দকৃত স্টোরেজ বাড়ান। অথবা আপনি এই GUI সরঞ্জামগুলির সাহায্যে আপনার লিনাক্স কম্পিউটারে ডিস্কের স্থান পরিষ্কার করতে পারেন।

প্রক্সি ফিল্টারিং

আপনার প্রক্সি সার্ভার নেসাস পরিষেবাকে আপনার প্লাগইনগুলি আপডেট বা ডাউনলোড করতে বাধা দিতে পারে৷ নিশ্চিত করুন যে “plugins.nessus.org” ধীর প্রক্সি সার্ভার বা প্রক্সি-ভিত্তিক অ্যান্টিভাইরাস দ্বারা ফিল্টার করা হচ্ছে না৷ এই পরিষেবাটিকে অনুমতি দিতে বা এটি বন্ধ করতে আপনার প্রক্সি সার্ভার কনফিগার করুন৷

“নেসাস ডাউনলোড ব্যর্থ” ত্রুটি কীভাবে ঠিক করবেন

এটি একটি সাধারণ ত্রুটি যা ঘটে যখন আপনি আপনার কম্পিউটারে Nessus ডাউনলোড করার চেষ্টা করেন। এটি সাধারণত পড়ে: নেসাস ডাউনলোড ব্যর্থ হয়েছে। প্লাগইন ডাউনলোড করার সময় একটি অপ্রত্যাশিত ত্রুটি ঘটেছে৷

এটি একটি নেটওয়ার্ক ত্রুটি, ডিস্কে স্থানের অভাব বা সম্পূর্ণ অন্য কিছুর কারণে হতে পারে। অনুগ্রহ করে নিচের যেকোনো একটি সংশোধনমূলক ব্যবস্থা নিন।

Nessus ডাউনলোড ব্যর্থ হয় কারণ প্লাগইনগুলি সম্পূর্ণরূপে ইনস্টল করতে ব্যর্থ হয় বা একেবারেই ইনস্টল করা হয়নি৷ যখন এটি ঘটে, Nessus ন্যূনতম বা কখনও কখনও ফাঁকা স্ক্যান ফেরত দেয় যখন আপনি এটিকে দুর্বলতার জন্য স্ক্যান করতে ব্যবহার করেন।

এখন আপনি কোনো বাধা ছাড়াই Nessus পরিষেবা ব্যবহার করতে পারবেন।

লিনাক্সে নেসাসের সাথে দুর্বলতা স্ক্যানিং

এখন যেহেতু আপনি ত্রুটিটি ঠিক করেছেন, আপনি Nessus এর সাথে দুর্বলতার জন্য স্ক্যান করা চালিয়ে যেতে পারেন। গুরুতর সাইবার হুমকির কারণ হতে পারে এমন কোনও দুর্বলতা নেই তা নিশ্চিত করতে নেসাস দ্বারা প্রদত্ত অনেকগুলি টেমপ্লেট এবং সরঞ্জামগুলির সুবিধা নিতে দ্বিধা করবেন না৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *