ব্যবহারকারীর ফর্মগুলি VBA প্রোগ্রামগুলির একটি অবিচ্ছেদ্য অংশ, এবং সঠিক আচরণ নিশ্চিত করার জন্য তাদের সঠিকভাবে ডিজাইন করা গুরুত্বপূর্ণ। ব্যবহারকারীর ফর্মগুলি আপনাকে ব্যবহারকারীর ইন্টারঅ্যাকশনের জন্য আপনার স্প্রেডশীটে একটি স্বজ্ঞাত ইন্টারফেস যুক্ত করার অনুমতি দেয়।

আপনি একটি ব্যবহারকারীর কাছ থেকে ইনপুট অনুরোধ করার জন্য একটি বিস্তারিত ফর্ম ডিজাইন করতে পারেন এবং একটি এক্সেল ফাইলে আউটপুট উপস্থাপন করতে পারেন। আপনার স্প্রেডশীট-ভিত্তিক অ্যাপ্লিকেশন কীভাবে ডিজাইন করবেন তা সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে ফর্মগুলি আপনাকে অনেক নমনীয়তা দেয়।

আপনার ব্যবহারকারী ফর্ম সেট আপ করার সময় আপনাকে কিছু বিবরণ জানতে হবে।

এক্সেলে VBA ব্যবহারকারী ফর্ম যোগ করা হচ্ছে

প্রথম পদক্ষেপ হিসাবে, আপনাকে VBA বিকাশকারী সরঞ্জামগুলিতে দ্রুত অ্যাক্সেস দিতে এক্সেলের বিকাশকারী ট্যাবটি সক্ষম করতে হবে৷

একটি নতুন এক্সেল ওয়ার্কবুক খুলুন এবং উপরের বামদিকে ফাইল ট্যাবে ক্লিক করুন।

বিকল্পগুলির তালিকা থেকে বিকল্পটি নির্বাচন করুন।

ফলস্বরূপ বাক্সে, কাস্টমাইজ রিবন বিকল্পে নেভিগেট করুন।

প্রধান ট্যাবে (ডানদিকে) তালিকার নীচে বিকাশকারী বিকল্পগুলি সন্ধান করুন৷

যখন বিকাশকারী ট্যাব উপলব্ধ থাকে, তখন আপনি সম্পাদক উইন্ডো খুলতে ভিজ্যুয়াল বেসিক আইকনে ক্লিক করতে পারেন। আপনি Alt+F11 দিয়ে কোড এডিটরও খুলতে পারেন।

সন্নিবেশ মেনুতে ক্লিক করুন এবং UserForm নির্বাচন করুন। এটি একটি ফাঁকা ব্যবহারকারী ফর্ম খুলবে, যা আপনি চাইলে ডিজাইন করতে পারেন।

ফর্ম শিরোনামের নীচে, বাম দিকে ট্রি ভিউতেও ফর্মটি উপস্থিত হয়৷ আপনি ডেটা এন্ট্রি ফর্ম, কাস্টমাইজড ইনভেন্টরি ফর্ম এবং আরও অনেক কিছু সহ বিভিন্ন ধরণের ব্যবহারকারী ফর্ম তৈরি করতে পারেন৷

একটি ব্যবহারকারী ফর্ম ডিজাইন করার জন্য টুলবক্স ব্যবহার করে

টুলবক্স একটি গুরুত্বপূর্ণ টুল যা আপনি একটি ব্যবহারকারী ফর্ম ডিজাইন করতে ব্যবহার করবেন। এটিতে একটি দরকারী অ্যাপ্লিকেশন তৈরি করতে আপনার প্রয়োজনীয় সমস্ত সরঞ্জাম অন্তর্ভুক্ত রয়েছে৷

বস্তু নির্বাচন করুন

সিলেক্ট অবজেক্ট টুল একটি কার্সার প্রদান করে যা আপনাকে ফর্মের চারপাশে নিয়ন্ত্রণ নির্বাচন, আকার পরিবর্তন এবং সরাতে দেয়। অন্যান্য টুলবক্স আইটেম থেকে ভিন্ন, এটি একটি নতুন নিয়ন্ত্রণ তৈরি করে না।

লেবেল

একটি লেবেল নিয়ন্ত্রণ আপনাকে আপনার ফর্মে পাঠ্য বা সংখ্যাসূচক মান প্রদর্শন করতে দেয়। লেবেলটিকে ফর্মের উপর টেনে আনুন এবং আপনার প্রয়োজন অনুযায়ী এর উচ্চতা এবং প্রস্থ সেট করুন।

টেক্সট বক্স

আপনি যখন একজন ব্যবহারকারীকে একটি মান লিখতে চান, আপনার ফর্মে একটি পাঠ্যবক্স যোগ করুন। একটি টেক্সটবক্স ডেটা এন্ট্রি সমর্থন করে এবং ব্যবহারকারীকে সেই ডেটা পরে পরিবর্তন করতে দেয়।

কম্বো বাক্স

কম্বোবক্স হল একটি নমনীয় নিয়ন্ত্রণ যা পূর্ব-নির্ধারিত ইনপুট এবং ফ্রিফর্ম ডেটা এন্ট্রি উভয়কেই সমর্থন করে। ব্যবহারকারী সেট মান ধারণকারী ড্রপডাউন থেকে একটি আইটেম নির্বাচন করতে পারেন. তারা টেক্সট বক্সে একটি ভিন্ন মানও লিখতে পারে।

তালিকা বাক্স

লিস্টবক্স নিয়ন্ত্রণ কম্বোবক্স নিয়ন্ত্রণের একটি পূর্ব-নির্ধারিত অংশের মতো। এটি ব্যবহারকারীকে তালিকায় দেওয়া বিকল্পগুলির মধ্যে একটি বেছে নিতে বাধ্য করে। লিস্টবক্সে বিনামূল্যে পাঠ্য যোগ করার কোন বিকল্প নেই।

চেক বক্স

একটি চেকবক্স নিয়ন্ত্রণের দুটি মানগুলির মধ্যে একটি রয়েছে: চেক করা বা চেক করা হয়নি৷ ব্যবহারকারী চেকবক্সে ক্লিক করে এই রাজ্যগুলির মধ্যে টগল করতে পারেন। পর্দার পিছনে, আপনার কোড একটি বুলিয়ান হিসাবে একটি চেকবক্সের মান পড়তে পারে: সত্য বা মিথ্যা৷

বিকল্প বোতাম

একটি OptionButton, কখনও কখনও একটি রেডিও বোতাম বলা হয়, সম্পর্কিত বিকল্পগুলির একটি গ্রুপের অন্তর্গত। এমন ক্ষেত্রে অপশন বাটন ব্যবহার করুন যেখানে ব্যবহারকারীকে মানগুলির একটি ছোট সেট থেকে একটি মান নির্বাচন করতে হবে। কিছু সাধারণ উদাহরণ অন্তর্ভুক্ত।

ফ্রেম

একটি ফ্রেম আপনাকে অন্য নিয়ন্ত্রণগুলিকে গোষ্ঠীভুক্ত করতে দেয়। ফ্রেমগুলি আপনার ফর্মের ভিজ্যুয়াল লেআউট এবং তথ্য শ্রেণিবিন্যাস উন্নত করতে পারে, বিশেষ করে যদি এটি একটি বড় হয়। তারা সম্পর্কিত নিয়ন্ত্রণগুলি সরানো বা পুনর্বিন্যাস করা সহজ করে তোলে।

আপনার ফর্মে একটি ফ্রেম যোগ করতে, টুলবক্স থেকে এটি টেনে আনুন এবং আপনার প্রয়োজন অনুসারে এটির আকার পরিবর্তন করুন।

আদেশ বোতাম

একটি CommandButton একটি ব্যবহারকারী ফর্ম সবচেয়ে গুরুত্বপূর্ণ নিয়ন্ত্রণ এক. আপনার ব্যবহারকারীরা একটি বোতামে ক্লিক করতে পারেন যা তারপর আপনার নির্দিষ্ট করা একটি ক্রিয়া সম্পাদন করবে। আপনি আপনার ফর্মে একাধিক বোতাম যোগ করতে পারেন, এবং ডেটা সংরক্ষণ, ফর্মটি বন্ধ করা বা ফর্ম ডেটা জমা দেওয়ার মতো সাধারণ কাজগুলি সম্পাদন করতে পারেন৷

একাধিক পৃষ্ঠা

আপনি যখন আপনার ফর্মে একাধিক ট্যাব যোগ করতে চান তখন একটি মাল্টিপেজ নিয়ন্ত্রণ উপযুক্ত। গ্রুপ কার্যকারিতা থাকতে আপনি প্রতিটি ট্যাব স্বাধীনভাবে ডিজাইন করতে পারেন। বিভিন্ন কাজ আলাদা করতে এবং আপনার অ্যাপের ভিজ্যুয়াল জটিলতা কমাতে ভালো তথ্য আর্কিটেকচারের জন্য এই নিয়ন্ত্রণটি মূল্যবান।

ইমেজ

এই নিয়ন্ত্রণটি নান্দনিক উদ্দেশ্যে আপনার ফর্মে একটি চিত্র প্রদর্শন করে।

স্ক্রল বার

একটি স্ক্রলবার হল একটি মাল্টি-টাস্কিং নিয়ন্ত্রণ যা নেভিগেশন সমর্থন করতে পারে বা একটি ইনপুট ডিভাইস হিসাবে কাজ করতে পারে। ডিফল্ট স্ক্রলবার উল্লম্ব, কিন্তু আপনি পরিবর্তে একটি অনুভূমিক সংস্করণ তৈরি করতে পারেন। ব্যবহারকারীর নির্বাচন করার জন্য একাধিক বিকল্প উপস্থাপন করার সময় স্ক্রলবারটি কার্যকর। আপনি টেক্সটবক্স বা অন্যান্য নিয়ন্ত্রণে মানগুলির সাথে স্ক্রলবার সংযুক্ত করতে কোড লিখতে পারেন।

স্পিন বোতাম

সাংখ্যিক মান বাড়াতে এবং হ্রাস করতে আপনি অন্য যেকোনো নিয়ন্ত্রণের মতো স্পিনবাটন ব্যবহার করতে পারেন। আপনি একাধিক মান বা আইটেমের তালিকা সংরক্ষণ করতে এটি ব্যবহার করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *