TikTok হল সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি যা কিশোর এবং তরুণ প্রাপ্তবয়স্কদের দ্বারা ব্যবহৃত হয়। সমস্ত ভাইরাল নাচ, বিনোদন এবং শিক্ষামূলক সামগ্রী সহ, আপনার বাচ্চাদের অ্যাপ থেকে দূরে রাখা কঠিন হতে পারে।

যদিও TikTok অনেক জনপ্রিয়তা অর্জন করেছে, আপনার বাচ্চারা ক্ষতিকারক সামগ্রীর সংস্পর্শে আসতে পারে। অ্যাপটিতে বাচ্চাদের নিরাপত্তা সংক্রান্ত সমস্যা নিয়ে উদ্বেগ রয়েছে এবং পিতামাতাদের তাদের বাচ্চাদের TikTok-এ নিরাপদ রাখার উপায় খুঁজে বের করতে হবে। তাহলে আপনার সন্তান কি TikTok ব্যবহার করবে? কিভাবে আপনি এটি তরুণদের জন্য আরো নিরাপদ করতে পারেন?

TikTok কি শিশুদের জন্য অনিরাপদ?

আপনার সন্তানের বয়স 13 বছরের কম হলে, তারা অ্যাপটির সীমিত সংস্করণের মাধ্যমে TikTok অ্যাক্সেস করতে পারবে। এই সংস্করণে, আপনার সন্তান TikTok-এ সামগ্রী দেখতে এবং ভিডিও বৈশিষ্ট্যগুলি অন্বেষণ করতে পারে, কিন্তু একটি প্রোফাইল তৈরি বা কিছু আপলোড করার অনুমতি দেওয়া হবে না। তারা ভিডিও শেয়ার করতে, ভিডিওতে মন্তব্য করতে বা TikTok-এ অন্য ব্যবহারকারীদের সাথে সংযোগ করতে পারে না।

আপনি যখন একটি TikTok অ্যাকাউন্টের জন্য সাইন আপ করেন, তখন আপনাকে একটি বয়স যাচাই প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। যদিও এই ধরনের বয়স-দরজা বাচ্চাদের TikTok-এর সম্ভাব্য বিপদ থেকে দূরে রাখার একটি ভাল উপায় বলে মনে হচ্ছে, নিজের থেকে বয়স্ক যে কেউ অ্যাপটিতে সম্পূর্ণ অ্যাক্সেস পাওয়ার দাবি করতে পারে।

13 থেকে 15 বছর বয়সী বাচ্চাদের TikTok-এ বৈশিষ্ট্যগুলি উপভোগ করার অনুমতি দেওয়া হয়, যেমন একটি প্রোফাইলের মালিকানা এবং ভিডিও তৈরি করা এবং পোস্ট করা। তবে, শুধুমাত্র অ্যাপে থাকা বন্ধুরাই ভিডিওতে মন্তব্য করতে পারবেন। একজন অভিভাবক হিসেবে, আপনার সন্তান পরিচর্যায় কী করছে তা জানতে আপনি হয়তো স্বাচ্ছন্দ্য বোধ করবেন না। ভাগ্যক্রমে, আপনি TikTok-এ আপনার সন্তানের কার্যকলাপ নিরীক্ষণ করতে TikTok-এর অভিভাবকীয় নিয়ন্ত্রণ বৈশিষ্ট্য ব্যবহার করতে পারেন।

টিকটক প্যারেন্টাল কন্ট্রোল কিভাবে ব্যবহার করবেন

প্রত্যেক অভিভাবকেরই TikTok-এ বাচ্চাদের নিরাপত্তার জন্য TikTok-এর অভিভাবক নির্দেশিকা পড়া উচিত। এটি আপনাকে TikTok-এ আপনার গোপনীয়তার বিকল্পগুলি বুঝতে সাহায্য করতে পারে, সেইসাথে কীভাবে আপনার বাচ্চাদের জন্য পরিবারের সাথে টিকটককে আরও নিরাপদ করতে হয়।

TikTok আপনাকে আপনার সন্তানের অ্যাকাউন্টকে আপনার TikTok অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করতে দেয়। এটি আপনাকে আপনার সন্তানের জন্য একটি নিরাপদ TikTok অভিজ্ঞতা সক্ষম করতে পিতামাতার নিয়ন্ত্রণ সেটিংস অ্যাক্সেস করতে দেয়।

TikTok কি একটি নিরাপত্তা ঝুঁকি?

TikTok এবং সাধারণভাবে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির দ্বারা সৃষ্ট বিপদগুলিকে আলাদা করা গুরুত্বপূর্ণ। সোশ্যাল মিডিয়ার একটি খারাপ খ্যাতি রয়েছে, তবে টিকটককে বিশেষ করে শিশুদের জন্য নিরাপত্তা ঝুঁকি হিসাবে দেখা যাওয়ার কারণ রয়েছে।

TikTok-এ বাচ্চারা বিপজ্জনক প্রবণতার সংস্পর্শে আসতে পারে। স্কুলছাত্ররা এর আগে অপরাধমূলক কার্যকলাপের প্রবণতার সাথে জড়িত ছিল, যেমন “ডাইভ লিক” চ্যালেঞ্জ, যেখানে ছাত্ররা স্কুল থেকে আইটেম চুরি এবং স্কুলের সম্পত্তির ক্ষতি করার ভিডিও দেখায়। যদিও বাচ্চারা প্রায়ই এটিকে নিরীহ মজা বলে মনে করে, এই চ্যালেঞ্জগুলির মধ্যে কিছু বিপজ্জনক এবং আপনার বাচ্চাদের সমস্যায় ফেলতে পারে।

যদিও ক্ষতিকারক চ্যালেঞ্জগুলি শেষ পর্যন্ত TikTok দ্বারা মুছে ফেলা হয়েছিল, মূল ট্রেন্ড-সেটিং ভিডিওটি সরানোর আগে 300 000 এরও বেশি ভিউ অর্জন করেছে। TikTok-এ, চ্যালেঞ্জগুলি কয়েক মিনিটের মধ্যে ভাইরাল হয়ে যায় এবং পরবর্তী বিপজ্জনক চ্যালেঞ্জ কখন উত্থাপিত হবে এবং জনপ্রিয়তা পাবে তা কেউ বলতে পারে না।

প্ল্যাটফর্মটি শিশু শিকারীদের জন্য শিশুদের ভিডিও খুঁজে পাওয়া সহজ করে তোলে, যা তাদের সাজসজ্জার জন্য দুর্বল করে দেয়। কখনও কখনও, বাচ্চারা TikTok-এ অত্যধিক বিষয়বস্তু শেয়ার করার ক্ষতিকর প্রভাব সম্পর্কে অবগত থাকে না, তাই আপনাকে অবশ্যই তাদের অনলাইনে পর্যবেক্ষণ করতে হবে।

TikTok এর সাথে কি সমস্যা?

TikTok সবার জন্য খারাপ, কিন্তু এটি কিশোরদের জন্য আরও খারাপ।

TikTok-এর নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগগুলি ছাড়াও, অ্যাপটির ফর্ম্যাটটি আপনাকে আসক্ত করার জন্য ডিজাইন করা হয়েছে। 90 মিনিটের বেশি সময় ধরে ব্যবহার করার সময় অ্যাপটির আসক্তির প্রকৃতি আপনার মনোযোগের সময়কে প্রভাবিত করার সাথে যুক্ত করা হয়েছে। এটি শিশুদের জন্য আরও উদ্বেগজনক কারণ তাদের মস্তিষ্ক এখনও বিকাশ করছে।

TikTok এর “আপনার জন্য পৃষ্ঠা” এর কারণে, অ্যালগরিদম আপনাকে আপনার অতীতের কার্যকলাপ এবং আগ্রহের উপর ভিত্তি করে সামগ্রী দেখায়। এটি অ্যাপটিতে ঘন্টা ব্যয় করা সহজ করে তোলে কারণ আপনি নিশ্চিত যে আপনার পছন্দের ভিডিওগুলি খুঁজে পাবেন, আপনাকে আরও বেশি চাওয়া হবে৷

TikTok-এ প্রচুর পরিমাণে বিষয়বস্তুর কারণে, সৌন্দর্যের মানগুলির গ্ল্যামারাইজেশন এবং ভাইরাল হওয়ার তাগিদ, কিশোর-কিশোরীরা উদ্বেগ এবং স্ব-সম্মান কম হওয়ার প্রবণতায় ভোগে। ভিডিওগুলি ক্রমাগত অপমানজনক এবং প্রদাহজনক ভাষা ব্যবহার করে, এবং অ্যাপটি যখন তাদের চারপাশে থাকে তখন আপনার বাচ্চাকে TikTok-এর জনপ্রিয় প্রবণতা থেকে দূরে রাখা প্রায় অসম্ভব।

আমার কি Tiktok মুছে ফেলা উচিত?

TikTok, অন্যান্য সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মের মতো, অনুপযুক্ত এবং ক্ষতিকারক সামগ্রীর জন্য একটি খেলার মাঠ হতে পারে। আপনি যদি অ্যাপে আপনার সন্তানের আচরণ নিরীক্ষণ করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ হন, তাহলে TikTok-এর নিরাপত্তা ঝুঁকিকে অতিমূল্যায়ন করা সহজ।

পিতামাতার সম্পৃক্ততা ছাড়া, যেমন একটি পারিবারিক জুটি, শিশুরা TikTok হুমকির ঝুঁকিতে থাকে। কিশোররা শিকারীদের দ্বারা লক্ষ্যবস্তু হতে পারে, অথবা তারা তাদের গোপনীয়তা না জেনে ঝুঁকি নিতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *